shono
Advertisement
Science News

বিরল মহাজাগতিক ঘটনা! নতুন 'চাঁদ' পাচ্ছে পৃথিবী, স্থায়িত্ব কতদিন?

'আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি'র তরফে প্রকাশিত একটি প্রতিবেদনে এই ছোট্ট চাঁদের হদিশ মিলেছে বলে দাবি।
Published By: Sucheta SenguptaPosted: 10:45 PM Sep 14, 2024Updated: 10:50 PM Sep 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সত্যি! এমনও হয়? একেবারে বিরলতম মহাজাগতিক ঘটনা। নতুন এক উপগ্রহ এসে পৌঁছেছে পৃথিবীর টানে। তাও আবার সাময়িক। হ্যাঁ, এটাই সত্যি। 'আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি'র তরফে প্রকাশিত একটি প্রতিবেদনে এই ছোট্ট চাঁদের হদিশ মিলেছে বলে দাবি। আর তার পর থেকেই মহাকাশবিজ্ঞানীদের আলোচনার কেন্দ্রের এই নতুন উপগ্রহ। বলা হচ্ছে, আগামী ২৯ সেপ্টেম্বর থেকে নভেম্বরের ২৫ তারিখ পর্যন্ত পৃথিবীর আকাশে উদয় হবে ক্ষুদ্র 'চাঁদ'। তার পর ফের অন্তর্হিত হবে সে। মহাকাশের নতুন সদস্যকে দেখতে এখন কৌতূহল তুঙ্গে আকাশপ্রেমীদের।

Advertisement

কিন্তু কেন এমন সাময়িক আবির্ভাব পৃথিবীর নয়া উপগ্রহের? 'আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি'র প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, 2024 PT5 নামে একটি গ্রহাণু পৃথিবীকে অতিক্রম করবে সেপ্টেম্বরের শেষের দিকে। গত মাসেই এই গ্রহাণুর অস্তিত্ব মিলেছে। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর পাশ দিয়ে যাওয়ার সময়ে গ্রহাণুর একটি অংশ মহাকর্ষ বলের কারণে কক্ষপথে ঢুকে যাবে। তা পৃথিবীকে প্রদক্ষিণ করবে আগামী ২ মাস। তার পর ধীরে ধীরে আকর্ষণ কাটিয়ে ফের চলে যাবে নিজের পথে। আর এই প্রদক্ষিণরত গ্রহাণুর অংশকে উপগ্রহ হিসেবে মনে করছেন বিজ্ঞানীরা। তুলনা করা হচ্ছে চাঁদের ছোট অংশের সঙ্গে।

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের পৃথিবীর নিকটস্থ যে কোনও বস্তুর সরণ মোটামোটিভাবে যে গতিপথে হয়, তা আমাদের পৃথিবীর খুব কাছে। তাদের মধ্যে কোনও কোনও এমন ছোট চাঁদ হতেই পারে। কিন্তু নিজেদের শক্তি হারিয়ে সেসব কয়েকঘণ্টার মধ্যেই ধ্বংস হয়ে যায়। কিন্তু 2024 PT5 নামে যে গ্রহাণুটি পৃথিবীকে অতিক্রম করবে চলতি মাসের শেষে, তা থেকে ক্ষয়ে আসা টুকরো নিজের আকর্ষণ বল এবং পৃথিবীর অভিকর্ষ বলের অঙ্কে পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করবে দুমাস ধরে। এই সময়ের মধ্যে তা শুধু উপগ্রহ হিসেবেই ঘুরবে তা নয়। এর দ্বারা তৈরি চৌম্বক ক্ষেত্র থেকে অনেক নতুন নতুন তথ্য পাওয়া যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। খালি চোখে দেখা যাবে কি 'মিনি মুন'? সে বিষয়ে হতাশ হতে হচ্ছে। মহাকাশ কেন্দ্র ছাড়া তা দেখা যাবে না বলে জানিয়েছেন গবেষকরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী ২৯ সেপ্টেম্বর থেকে নভেম্বরের ২৫ তারিখ পর্যন্ত পৃথিবীর আকাশে উদয় হবে ক্ষুদ্র 'চাঁদ'।
  • 'আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি'র তরফে প্রকাশিত একটি প্রতিবেদনে এই ছোট্ট চাঁদের হদিশ মিলেছে বলে দাবি।
Advertisement