shono
Advertisement
Lunar Eclipse

আগামী বুধবার চন্দ্রগ্রহণ! অপার অপেক্ষায় মহাকাশপ্রেমীরা

বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল দোলের দিন।
Published By: Biswadip DeyPosted: 07:55 PM Sep 11, 2024Updated: 07:55 PM Sep 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছর দোলপূর্ণিমায় ছিল বছরের প্রথম চন্দ্রগ্রহণ। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ১৭ সেপ্টেম্বর (ভারতের মতো বহু দেশে আবার তা পড়েছে ১৮ তারিখে)। ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে এই গ্রহণ দেখা যাবে। এবং এশিয়ার কিছু অংশ থেকেও তা দৃশ্যমান হবে। কিন্তু ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না।

Advertisement

প্রসঙ্গত, পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে এলে চন্দ্রগ্রহণ হয়। সেই সময় পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়ে। এবারের গ্রহণ আংশিক। অর্থাৎ চাঁদের একটি অংশ ঢাকা পড়বে আমাদের নীল গ্রহের ছায়ায়। স্বাভাবিক ভাবেই এই মহাজাগতিক সৌন্দর্য দেখার জন্য মুখিয়ে থাকেন সারা পৃথিবীর মহাকাশপ্রেমীরা। কিন্তু ভারতীয়দের দুর্ভাগ্য, প্রথম গ্রহণের মতো দ্বিতীয়টিও দেখতে পাবেন না তাঁরা। কিন্তু কেন? আসলে সেই সময় চাঁদ থাকবে দিগন্তরেখার নিচে। ভারতীয় সময় সকাল ৬টা ১১ মিনিটে শুরু হবে গ্রহণ। তা চলবে সকাল ১০টা ১৭ মিনিট পর্যন্ত। তবে ভারত থেকে সরাসরি চন্দ্রগ্রহণ দেখা না গেলেও আগ্রহী মহাকাশপ্রেমীরা লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বিশ্বের অন্যত্র হওয়া গ্রহণের সাক্ষী হতে পারবেন।

[আরও পড়ুন: কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সমর্থক, ‘ভারত বিরোধী’ সেই মার্কিন আইনপ্রণেতার সঙ্গে সাক্ষাৎ রাহুলের]

এবছর সব মিলিয়ে পাঁচটি গ্রহণ হওয়ার কথা। এর মধ্যে তিনটি চন্দ্রগ্রহণ। যার প্রথমটি দেখা গিয়েছিল ২৪ মার্চ। এবার ১৮ সেপ্টেম্বর হবে দ্বিতীয় গ্রহণ। তৃতীয় চন্দ্রগ্রহণটি হবে ১৭ অক্টোবর। তবে সেটি ভারত নয়, বিশ্বের কোনও দেশ থেকেই দেখা যাবে না। এছাড়াও দেখা যাবে দুটি সূর্যগ্রহণ। প্রথমটি দেখা গিয়েছিল ৮ এপ্রিল। ২ অক্টোবর দেখা যাবে দ্বিতীয় সূর্যগ্রহণ। সেটিও দেখা যাবে না ভারত থেকে। কাজেই সব মিলিয়ে গ্রহণের অনিন্দ্য সুন্দর দৃশ্য দেখার সুযোগ থেকেই বছরের বাকি সময়ও বঞ্চিতই হতে হবে ভারতীয়দের।

[আরও পড়ুন: নির্বাচনের আগে বিপাকে ফারুক আবদুল্লা! দুর্নীতি মামলায় নয়া অভিযোগে আদালতে ইডি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ১৭ সেপ্টেম্বর। ভারতের মতো বহু দেশে আবার তা পড়েছে ১৮ তারিখে।
  • ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে এই গ্রহণ দেখা যাবে। এবং এশিয়ার কিছু অংশ থেকেও তা দৃশ্যমান হবে।
  • কিন্তু ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। আসলে সেই সময় চাঁদ থাকবে দিগন্তরেখার নিচে।
Advertisement