shono
Advertisement
Sunita Williams

মহাকাশে সুনীতাদের স্টারলাইনার ক্যাপসুলে অদ্ভুত আওয়াজ! ঘনাচ্ছে রহস্য

২০২৫-এর ফেব্রুয়ারিতে পৃথিবীতে ফেরার কথা আটকে পড়া নভোচরদের।
Published By: Biswadip DeyPosted: 02:51 PM Sep 03, 2024Updated: 02:51 PM Sep 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের জুন মাস থেকে প্রযুক্তিগত ত্রুটির কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে আছে বোয়িংয়ের স্টারলাইনার ক্যাপসুল। সেখানেই রয়েছেন বুচ উইলমোর ও সুনীতা উইলিয়ামস। সেই থেকেই স্টারলাইনারের নানা তথ্য সামনে আসছে। এবার এমনই একটি তথ্য উদ্বেগ বাড়াচ্ছে। জানা গিয়েছে, স্টারলাইনার নাকি হঠাৎই অদ্ভুত শব্দ করছে। শনিবার সুনীতার সঙ্গী বুচ এই শব্দ শুনতে পান। মহাকাশযানের ভিতরের একটি স্পিকার থেকে এই শব্দ আসছিল।

Advertisement

নাসা (NASA) সূত্রে খবর, হিউস্টনের মিশন কন্ট্রোলকে উইলমোর বলেছেন, ‘‘স্টারলাইনার সম্পর্কে আমার একটি কথা জানানোর আছে। এখানে স্পিকার থেকে একটা অদ্ভুত শব্দ আসছে। কেন হঠাৎ এই শব্দ আসছে বুঝতে পারছি না।’’ এর পরই উইলমোর মিশন কন্ট্রোলকে অনুরোধ করেন শব্দটি শোনার জন্য। মিশন কন্ট্রোলও তা শুনতে পায়। জানায়, এটি এক ধরনের কম্পনের শব্দ। তবে এই শব্দের কারণ সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।

[আরও পড়ুন: বিধানসভায় পেশ ধর্ষণ বিরোধী ‘অপরাজিতা’ বিল, শুভেন্দুর দেওয়া সংশোধনী নিয়ে আলোচনা]

বুচ ও সুনীতা ৫ জুন বোয়িং-এর স্টারলাইনারে চড়ে যাত্রা করেন। কিন্তু ফিরিয়ে আনার সময় বোয়িংয়ের স্টারলাইনার ক্যাপসুলের ‘থ্রাস্ট’-এ প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে হিলিয়াম লিকও কাজ করা বন্ধ করে দেয়। ফলে আট দিনের মিশন বাড়িয়ে করা হয় আট মাস। সমস্যা এতটাই গুরুতর ছিল যে, নাসা ক্যাপসুলটিকে স্টেশনে আনতে বাধ্য হয়েছিল। সেই সময় ক্যাপসুলটিকে নিয়ে কী করা হবে, তা নিয়ে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েছিলেন ইঞ্জিনিয়ররা। তার উপর হঠাৎ আসা এই শব্দ নতুন উদ্বেগের জন্ম দিয়েছে।

সুনীতা এবং উইলমোর, ২০২৫-এর ফেব্রুয়ারিতে পৃথিবীতে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে। এলন মাস্কের সংস্থা স্পেসএক্সের মহাকাশযানের সহায়তায় দুজনকেই ফিরিয়ে আনা হবে। নাসা সম্প্রতি জানিয়েছে যে, বোয়িং স্টারলাইনারকেও খুব শীঘ্রই পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। কিন্তু সেই স্টারলাইনারের সঙ্গে ফিরবেন না সুনীতা (Sunita Williams) এবং উইলমোর। অর্থাৎ তাঁদের ছাড়াই ফিরে আসবে বোয়িং স্টারলাইনার। মহাকাশে থেকে যাবে ক্যাপসুলটি। এরপর ২০২৫-এর ফেব্রুয়ারিতে দুই মহাকাশ অভিযাত্রীকেই স্পেসএক্স মহাকাশযানের মাধ্যমে ফিরিয়ে আনা হবে। বোয়িং এবং নাসার মধ্যে একাধিক বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: RG Kar কাণ্ডের প্রতিবাদ! দীনবন্ধু মিত্র পুরস্কার ফেরাতে চান নাট্যব্যক্তিত্ব চন্দন সেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বছরের জুন মাস থেকে প্রযুক্তিগত ত্রুটির কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে আছে বোয়িংয়ের স্টারলাইনার ক্যাপসুল। সেখানেই রয়েছেন বুচ উইলমোর ও সুনীতা উইলিয়ামস।
  • সেই থেকেই স্টারলাইনারের নানা তথ্য সামনে আসছে। এবার এমনই একটি তথ্য উদ্বেগ বাড়াচ্ছে।
  • জানা গিয়েছে, স্টারলাইনার নাকি হঠাৎই অদ্ভুত শব্দ করছে।
Advertisement