shono
Advertisement

পৃথিবীর দিকে ছুটে আসছে নাসার অকেজো উপগ্রহ! ক্ষয়ক্ষতির আশঙ্কা কতটা?

২১ বছর আগে উপগ্রহটি মহাকাশে পাঠানো হয়েছিল।
Posted: 11:34 AM Apr 19, 2023Updated: 11:34 AM Apr 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২১ বছর আগে উৎক্ষেপণ করা হয়েছিল উপগ্রহটি। আজ, বুধবার পৃথিবীর বুকে আছড়ে পড়তে চলেছে নাসার (NASA) সেই উপগ্রহই। পুরনো এই উপগ্রহের নাম রেউভেন রামাটি হাই এনার্জি সোলার স্পেকট্রোস্কপিক ইমেজার তথা RHESSI। ১৬ বছর কর্মক্ষম থাকার পর ২০১৮ সাল থেকেই সেটি আর কাজ করছিল না বলে জানা গিয়েছে। এবার পৃথিবীর কক্ষপথে কেবল ঢুকে পড়াই নয়, ভূপৃষ্ঠের দিকে ধেয়ে আসার কথা অকেজো উপগ্রহটির।

Advertisement

৬৬০ পাউন্ড বা ৩০০ কেজি ওজনের এই উপগ্রহটি পৃথিবীতে আছড়ে পড়লেও তা থেকে কোনও ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই বলেই জানাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। কেননা পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে এলেই সেটি পুড়ে ছাই হয়ে যাওয়ার কথা। তবে উপগ্রহটির কোনও কোনও অংশ হয়তো পৃথিবীতে আছড়ে পড়বে। সব মিলিয়ে এর থেকে ক্ষয়ক্ষতির আশঙ্কা ২ হাজার ৬৪৭-এ ১। তবে এটি পৃথিবীর কোন অঞ্চলে আছড়ে পড়বে তা জানানো হয়নি।

[আরও পড়ুন: ‘তৃণমূলে কোনওদিন ছিলাম না, বিজেপির হয়েই কাজ করতে চাই’, দাবি মুকুল রায়ের]

২০০২ সালে উপগ্রহটিকে মহাকাশে পাঠানো হয়েছিল সূর্যকে নিরীক্ষণ করার জন্য। কিন্তু ২০১৮ সালে সেটির সঙ্গে পৃথিবীর সংযোগ ছিন্ন হয়ে যায়। তার আগে পর্যন্ত সৌর বিকিরণ সংক্রান্ত নানা তথ্য নাসাকে পাঠিয়ে গিয়েছিল RHESSI। এবার পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে চিরকালের জন্য নিশ্চিহ্ন হয়ে যেতে চলেছে সেটি।

[আরও পড়ুন: ‘তুই বাঁচবি তো?’, TMC সাংসদ অপরূপা পোদ্দারকে হুমকি মেসেজ পাঠিয়ে গ্রেপ্তার বিজেপি নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement