shono
Advertisement

চন্দ্রযানের সাফল্যই শেষ নয়, ইসরোর আরও ৩ মহাকাশ অভিযানের দিকে তাকিয়ে বিশ্ব

চন্দ্রযান ৩-এর সাফল্যের পরে গোটা বিশ্বের নজর এখন ইসরোর দিকে।
Posted: 02:29 PM Aug 31, 2023Updated: 02:57 PM Sep 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযান ৩-এর সাফল্যের পরে গোটা বিশ্বের নজর এখন ইসরোর দিকে। শনিবারই সূর্যের দিকে রওনা দেবে ভারতীয় মহাকাশ সংস্থার নতুন যান আদিত্য এল১। কিন্তু কেবল ওই অভিযানই নয়, ওয়াকিবহাল মহলের আলোচনায় ইসরোর আগামী মিশনগুলি। আসুন জেনে নেওয়া যাক-

Advertisement

আদিত্য এল১
চন্দ্রবিজয়ের পর এবার সূর্যে পাড়ি দিতে চলেছে ভারত। চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) সাফল্যের পরেই নতুন প্রকল্প শুরু করতে চলেছে ইসরো। সূর্যের মাধ্যাকর্ষণ শক্তি থেকে শুরু করে নানা বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে নতুন মিশন- আদিত্য এল১ (Aditya L1)। আগামী শনিবারই পাড়ি দেবে সে। মাধ্যাকর্ষণ, সূর্যের আলোর জীবনীশক্তি-সহ নানা বিষয়েই পরীক্ষা চালাবে এই যান।

[আরও পড়ুন: ফের জাপান সাগরে মিসাইল ছুঁড়ল উত্তর কোরিয়া, যুদ্ধপ্রস্তুতি কিমের?]

গগনযান
আগামী বছরই গগনযান পাড়ি দেবে মহাশূন্যে। এটাই ভারতের প্রথম মহাকাশ অভিযান, যেখানে মানুষ পাঠানো হবে। তিনজন নভোচরকে নিয়ে ওই যান ৩ দিন ধরে পাক খাবে ৪০০ কিমির কক্ষপথে। ইতিমধ্যেই এই মিশন নিয়ে বিস্তারিত পরীক্ষা নিরীক্ষা সম্পূর্ণ। যদিও এখনও সরকারি ঘোষণা হয়নি, তবে সব দিক ঠিক থাকলে ২০২৪ সালেই গগনযানকে আকাশে উড়তে দেখা যাবে।

নাসা-ইসরো সার উপগ্রহ
নাসা (NASA) ও ইসরোর যৌথ তত্ত্বাবধানে তৈরি এই কৃত্রিম উপগ্রহের নাম NISAR (নাসা-ইসরো সার)। প্রতি ১২ দিনে গোটা পৃথিবীকে নিরীক্ষণ করবে নিসার। আমাদের গ্রহের বাস্তুতন্ত্র সম্পর্কে তথ্য দেবে। পাশাপাশি তুষারের পরিমাণ, উদ্ভিদের সংখ্যা, সমুদ্র স্তর, ভূগর্ভস্থ জল, সুনামি-অগ্ন্যুৎপাত-ভূমিকম্পের আগাম আঁচ পাওয়ার মতো তথ্যও সংগ্রহ করবে এই গুরুত্বপূর্ণ উপগ্রহ।

[আরও পড়ুন: ভারতেই তৈরি হবে যুদ্ধবিমানের ইঞ্জিন, প্রস্তাব পাশ মার্কিন কংগ্রেসে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement