shono
Advertisement

মহাকাশের গন্ধ কেমন? উত্তর জানলে বিশ্বাসই হবে না

মহাশূন্যের রোমান্টিকতা কেমন যেন খাপ খায় না উত্তরটার সঙ্গে।
Posted: 07:24 PM Jan 11, 2024Updated: 07:24 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘শুনেছ কী বলে গেল সীতানাথ বন্দ্যো? আকাশের গায়ে নাকি টকটক গন্ধ?’ সুকুমার রায়ের এই ছড়া কে না বলেছে? কিন্তু কবির অনুভব-কল্পনা যাই বলুক, সত্যি মহাকাশের গন্ধ কেমন? অনন্ত মহাশূন্যের রোমান্টিকতা কেমন যেন খাপ খায় না উত্তরটার সঙ্গে। কেননা বিজ্ঞানীদের দাবি, মহাকাশ নাকি বেজায় দুর্গন্ধযুক্ত। নানা ধরনের গন্ধই নাকি পেয়েছেন মহাকাশচারীরা। এবং এর অধিকাংশই ভয়ংকর বাজে গন্ধ।

Advertisement

কিন্তু কী করে তা ধরা পড়ল? জানা যাচ্ছে, মহাকাশ (Space) থেকে ফেরা নভোচরদের স্পেস স্যুটে নাকি বিশ্রী গন্ধ পাওয়া যায়। অ্যাপলো মিশন সেরে ফেরা মহাকাশচারীদের পোশাকে মিলেছিল বারুদের গন্ধ। আবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ক্ষেত্রে পৃথিবীতে ফেরা নভোচরদের পোশাকে মিলেছে পোড়া মাংসের গন্ধ। পাওয়া গিয়েছে এক ধরনের ধাতব বদখত গন্ধও। বিজ্ঞানীদের দাবি, যখন কোনও মহাকাশচারী স্পেসওয়াক করেন, তখন তাঁদের পোশাকে লেগে থাকে অক্সিজেন একক পরমাণু। এর পর ফের তাঁরা ‘এয়ারলক’ পরিবেশে ফিরলে ওই পরমাণু অক্সিজেনের অণুর সঙ্গে যুক্ত হয়ে তৈরি করে ও৩। ধাতব গন্ধ সেখান থেকেই আসে। এটা আসলে ওজোনের গন্ধ।

[আরও পড়ুন: বিলকিস কাণ্ডে ৯ অভিযুক্ত নিখোঁজ! তালা ঝুলছে গুজরাটের গ্রামের বাড়িতে!]

এরই পাশাপাশি বিবিসির এক প্রতিবেদনের দাবি, রোসেট্টা মহাকাশযান আরও নানা ধরনের গন্ধের কথা জানিয়েছিল। সেগুলি হল পচা ডিম, তেতো বাদাম ও বিড়ালের প্রস্রাব। যা ২০১৪ সালে ৬৭পি/ চুরিওমভ-গেরাসিমেঙ্কো নামের এক ধূমকেতু থেকে পাওয়া গিয়েছিল।

[আরও পড়ুন: রামমন্দির উদ্বোধনে থাকবেন আডবাণী, দায়িত্ব নিল বিশ্ব হিন্দু পরিষদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement