shono
Advertisement

১৪ ঘণ্টায় ৮০০ বার কাঁপল আইসল্যান্ড, জারি জরুরি অবস্থা

কেন এতবার কম্পন?
Posted: 02:46 PM Nov 11, 2023Updated: 02:46 PM Nov 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর পর ভূমিকম্পে আতঙ্ক সৃষ্টি হল আইসল্যান্ডে। মাত্র ১৪ ঘণ্টায় সেদেশের নির্দিষ্ট অংশ কেঁপে উঠল ৮০০ বার! এহেন পরিস্থিতিতে জরুরি অবস্থা জারি করল আইসল্যান্ড প্রশাসন।

Advertisement

জানা যাচ্ছে, আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে রেকজেন্স পেনিনসুলায় বার বার কম্পন অনুভূত হয় শুক্রবার। এর পরই জারি হয় জরুরি অবস্থা। সব কম্পন তীব্র না হলেও বেশ কয়েকটি কম্পন ছিল শক্তিশালী। সর্বোচ্চ কম্পনের মাত্রা রিখটার স্কেলে ছিল ৫.২। কেবল ১৪ ঘণ্টাই নয়, অক্টোবর থেকেই সেদেশে ঘনঘন ভূমিকম্প অনুভূত হয়েছে।

[আরও পড়ুন: গর্জে উঠুন’, ‘লৌহ কপাট’ বিতর্কে আহ্বান পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের]

কিন্তু কেন এতবার কম্পন? আশঙ্কা, হয়তো শিগগিরি ভয়াবহ অগ্ন্যুৎপাত হতে পারে সেখানে। বার বার ভূমিকম্প (Earthquake) সেদিকেই ইঙ্গিত করছে। রেকজেন্স মালভূমির ভূত্বকের পাঁচ কিমি নিচে বিপুল পরিমাণে লাভা জমে থাকার দিকটিও প্রশাসনের নজরে রয়েছে। শেষপর্যন্ত এই লাভা কম্পনের ফলে উপরে উঠে এলেই ভয়াবহ অগ্ন্যুৎপাত হওয়ার আশঙ্কা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। প্রসঙ্গত, আইসল্যান্ডে (Iceland) সব মিলিয়ে ৩৩টি সক্রিয় জ্বালামুখ রয়েছে। যা ইউরোপের মধ্যে সর্বোচ্চ।

ইতিমধ্যেই আইসল্যান্ড প্রশাসনের তরফে সকলকে সতর্ক করে জানানো হয়েছে, ভূমিকম্প আশঙ্কার থেকেই তীব্র মাত্রায় হতে পারে। আর এর ফলে অগ্ন্যুৎপাতও হতে পারে। এবং তা হতে পারে কয়েকদিনের মধ্যেই। শুক্রবার গ্রিন্ডাভিক গ্রাম কেঁপে ওঠে ভূমিকম্পে। ৩ কিলোমিটার বিস্তৃত গ্রামটিতে হাজার চারেক মানুষের বাস এখানে। শুক্রবার সেখানে মাটি কাঁপতে থাকলে বহু মানুষ বেরিয়ে আসেন বাড়ির বাইরে। সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই ভিডিও।

[আরও পড়ুন: কাজের ফাঁকে রেইকি করে ডাকাতি? খড়দহে ব্যবসায়ীর বাড়িতে লুটপাটে আটক মিস্ত্রি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement