shono
Advertisement

গরমে হাঁসফাঁস অবস্থায় মধ্যে ‘স্বাভাবিক’বর্ষা নিয়ে আশাবাদী হাওয়া অফিস, বাধ সাধছে এল নিনো

কী এই এল নিনো?
Posted: 02:32 PM Apr 11, 2023Updated: 02:35 PM Apr 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যালেন্ডারের হিসেবে এখনও গ্রীষ্মকাল শুরু হয়নি। কিন্তু ভরা চৈত্রেই খেল দেখাচ্ছে গরম। দাবদাহে প্রাণ ওষ্ঠাগত মানুষের। এহেন পরিস্থিতিতে সুখবর শোনাল হাওয়া অফিস। জানিয়ে দিল, এবারের বর্ষা হবে একদম স্বাভাবিক। ২০২৩ সালে সারা দেশে ৮৩.৭ মিলিমিটার বৃষ্টি হবে বর্ষাকালে (Monsoon)। কিন্তু এর মধ্যেই রয়েছে আশঙ্কাও। জানা যাচ্ছে, জুলাই থেকেই এল নিনোর (EL nino) চোখরাঙানির মুখেও পড়তে হবে। যার ধাক্কায় ব্যাহত হতে পারে নিয়মিত বৃষ্টি।

Advertisement

মঙ্গলবার জারি করা এক বিবৃতিতে আইএমডি’র (IMD) তরফে জানানো হয়েছে, এবারের বর্ষাকালে ৯৬ শতাংশ বৃষ্টি হবে। কিন্তু এল নিনোকে নিয়ে আশঙ্কা থাকছে। যা সারা পৃথিবীতেই বৃষ্টির উপরে প্রভাব ফেলে।
কী এই এল নিনো? প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পেরুর পাশে ভূপৃষ্ঠের উত্তপ্ত হওয়াকেই এল নিনো বলে।

[আরও পড়ুন: দুই হেভিওয়েট নেতার দ্বন্দ্ব, কর্ণাটকে প্রার্থী চূড়ান্ত করতে পারছে না বিজেপি]

এল নিনোর ধাক্কায় সমুদ্রের তাপমাত্রা ও আবহাওয়ামণ্ডলে পরিবর্তন আসে। সমুদ্রের তাপমাত্রা ৪-৫ ডিগ্রি সেলসিয়াসও বেড়ে যেতে পারে। মোটামুটি ২ থেকে ৭ বছর অন্তর এল নিনোর প্রভাবে সারা বিশ্বের আবহাওয়াই প্রভাবিত হয়। যদি এবারের বর্ষায় এল নিনোর প্রভাব বজায় থাকে তাহলে বৃষ্টির ঘনত্ব কমবে। ফলে সমস্যায় পড়বেন কৃষকরা। ইতিমধ্যে সারা বিশ্ব জুড়ে অসময়ের বৃষ্টিতে চাষের ক্ষতি হয়েছে। এল নিনোর প্রভাবে ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: রামনবমীর অশান্তির পরই পুলিশে রদবদল, হাওড়া ও শিবপুর থানার দায়িত্বে নতুন আইসি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement