Advertisement

করোনা কালে প্রথমবার, সফলভাবে নয়া উপগ্রহ উৎক্ষেপণ করল ইসরো

04:21 PM Nov 07, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবারই শুরু হয়েছিল কাউন্টডাউন। আর শনিবার সফলভাবে মহাকাশে পাড়ি দিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) উপগ্রহ EOS-01। করোনা কালে এই প্রথম কোনও উপগ্রহ মহাকাশে পাঠাল ইরসো।

Advertisement

বিশ্বের বিভিন্ন স্পেস সেন্টারের মতোই করোনার জেরে ইসরোতেও থমকে গিয়েছিল নানা কাজ। অবশেষে তা চালু হয়েছে। এদিন পিএসএলভি (‌PSLV-C49)‌ রকেটে চাপিয়ে EOS-01 নামের পৃথিবী পর্যবেক্ষণকারী উপগ্রহটিকে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটির সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (Satish Dhawan Space Centre) থেকে মহাকাশে পাঠালেন বিজ্ঞানীরা। তবে শুধু ভারতের EOS-01 উপগ্রহ নয়, আরও ৮টি অন্য উপগ্রহও মহকাশে পাঠানো হল একই রকেটে চাপিয়ে। এর মধ্যে ৪টি আমেরিকার, ৪টি লুক্সেমবার্গ এবং ১টি লিথুয়ানিয়ার। আর ভারতের (India) EOS-01 উপগ্রহটি একটি কৃষি পর্যবেক্ষণ বাহন, যা কৃষি, বনাঞ্চল রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ব্যবহার করা যাবে।

[আরও পড়ুন: পেঙ্গুইনদের সামনে মূর্তিমান বিপদ, ধেয়ে আসছে বিশ্বের বৃহত্তম হিমবাহ]

শুক্রবার দুপুর ১টা ২মিনিটে সেটিরই কাউন্টডাউন শুরু হয়। এর আগে বিজ্ঞানীরা ভগবান ভেঙ্কটেশ্বরের মন্দিরে পুজোও দেন। দীর্ঘ ২৬ ঘণ্টার কাউন্টডাউনের পর এদিন দুপুর ৩টে ১২ মিনিটে উৎক্ষেপণ করা হয়। ইসরোর তরফে জানা গিয়েছে, বিমান পথে বিশেষ কিছু সমস্যার জন্য নির্ধারিত সময়ের থেকে ১০ মিনিট দেরিতে উৎক্ষেপণ করা হয় এটি। পিএসএলভি রকেটটি মোট ন’টি উপগ্রহ নিয়ে সফর শুরু করে। বেলা ৩টে ২৮ নাগাদ ছবি টুইট করে ইসরো লেখে, রকেটটি প্রতিটি উপগ্রহকে যার যার লো আর্থ অরবিটে পাঠাতে সফল হয়েছে।

চলতি বছরের শুরুতেই EOS-01-এর উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু করোনা অতিমারীর কারণেই তা পিছিয়ে যায়। এটি ২০২০ সালে ভারতের প্রথম মহাকাশ অভিযান হতে চলেছে। তবে সংক্রমণের কথা মাথায় রেখে এই উৎক্ষেপণের থেকে দূরে রাখা হয়েছে সংবাদমাধ্যম ও দর্শকদেরও।

[আরও পড়ুন: মাত্র ৩০ বছরের মধ্যে জলশূন্য হয়ে যেতে পারে কলকাতা-সহ একাধিক শহর! বলছে সমীক্ষা]

Advertisement
Next