shono
Advertisement

চাঁদের কক্ষপথে চন্দ্রযান ৩, এবার পালকের গতিতে চন্দ্রপৃষ্ঠে নামার প্রক্রিয়া শুরু

সব ঠিক থাকলে ২৩ বা ২৪ আগস্ট চাঁদের মাটিতে নামবে ল্যান্ডার বিক্রম।
Posted: 08:44 PM Aug 05, 2023Updated: 08:45 PM Aug 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বপ্নের আরও কাছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (ISRO) তৈরি তৃতীয় চন্দ্রযান (Chandrayaan 3)। শনিবার সন্ধ্যায় পৃথিবীর মায়া কাটিয়ে চাঁদের ‘দেশে’ ঢুকে পড়ল সে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থাকে সুখবর জানিয়ে বার্তাও পাঠিয়েছে চন্দ্রযান। জানিয়েছে, চাঁদের মাধ্যাকর্ষণ শক্তি অনুভব করতে পারছে।

Advertisement

১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল তৃতীয় চন্দ্রযান। তার পর থেকে এখনও পর্যন্ত যাত্রার প্রতিটি ধাপ সে সফলভাবে পেরিয়েছে। তবে সবচেয়ে বড় পরীক্ষা প্রজ্ঞানকে নিরাপদে চাঁদে নামানো। এর জন্য প্রথমে মহাকাশযানের গতি ধাপে ধাপে কমিয়ে আনা হবে। যাকে বলা হয় লুনার বাউন্ড ম্যানুভার নাম্বার বা LBN। এর পর শুরু হবে ল্যান্ডার মডিউলের কাজ। তার জন্য সর্বাগ্রে প্রয়োজন ছিল চাঁদের কক্ষপথে প্রবেশ। বহু প্রতিক্ষিত সেই কাজ সফল সম্পূর্ণ করল ভারতের মহাকাশযান।

[আরও পড়ুন: শপিং মলে ভাঙচুরের জেরে ২ বছর জেল, সাংসদ পদ খোয়াতে পারেন এই BJP সাংসদ!]

বিজ্ঞানীরা জানাচ্ছেন, চাঁদের মাটি থেকে ৩০ কিমি উপর থেকে ২০ মিনিট ধরে ধীরে ধীরে নামবে বিক্রম। মাটি ছোঁয়ার পরে দরজা খুলবে সে। বেরিয়ে আসবে প্রজ্ঞান। এই পর্যায়েই গতবার সমস্যা হয়েছিল। যার জন্য এবারে দিনরাত এক করে পরিশ্রম করেছেন ইসরোর বিজ্ঞানীরা। সব ঠিক থাকলে আগামী ২৩ বা ২৪ আগস্টের মধ্যে চাঁদের মাটিতে নামবে তৃতীয় চন্দ্রযানের সৌরচালিত ল্যান্ডার বিক্রম। 

[আরও পড়ুন: এ কটা মৃত্যু যথেষ্ঠ নয়, আরও শিখ মারতে হবে, বলছিলেন টাইটলার, দাবি সিবিআইয়ের]

উল্লেখ্য, এর আগে চন্দ্রাভিযানে সফল হয়েছে আমেরিকা, রাশিয়া এবং চিন। চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের। তা যদি সফলভাবে সম্পন্ন হয়, তবে ভারতের মহাকাশ গবেষণা নতুন মাত্রা পাবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement