shono
Advertisement

ঘুম ভাঙছে না বিক্রম-প্রজ্ঞানের! চেষ্টা জারি ইসরোর

'যোগাযোগের চেষ্টা চালিয়ে যাওয়া হবে', জানাচ্ছে ইসরো।
Posted: 07:22 PM Sep 22, 2023Updated: 07:28 PM Sep 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবারই চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানকে জাগিয়ে তোলার পরিকল্পনা ছিল ইসরোর। দীর্ঘ ঘুমশেষে তারা জেগে উঠবে কিনা সেদিকেই চোখ ছিল ওয়াকিবহাল মহলের। কিন্তু শেষপর্যন্ত অনির্বার্য কারণবশত সেই প্রক্রিয়া স্থগিত রাখা হচ্ছে বলে প্রাথমিক ভাবে জানিয়েছিল ইসরো (ISRO)। বলা হয়েছিল, ফের চেষ্টা করা হবে শনিবার। কিন্তু এদিন সন্ধেয় ইসরোর তরফে টুইট করে জানিয়ে দেওয়া হল এদিনই চেষ্টা শুরু হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও সাড়া মেলেনি।

Advertisement

ঠিক কী জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা? তাদের এক্স হ্যান্ডলে জানানো হয়েছে, ‘ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞানের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করা হচ্ছে তাদের জাগানোর লক্ষ্যে। এখনও পর্যন্ত তাদের থেকে কোনও সাড়া মেলেনি। যোগাযোগের চেষ্টা চালিয়ে যাওয়া হবে।’

[আরও পড়ুন: দীপাবলিতে ‘সুপ্রিম’ শুভেচ্ছা, তবে ‘পরিবেশবান্ধব বাজি’তে না শীর্ষ আদালতের]

উল্লেখ্য, চান্দ্র রাত শেষ হয়ে শুরু হয়েছে চান্দ্র দিন। প্রশ্ন উঠছে, জেগে উঠবে কি ল্যান্ডার ও রোভার? সৌরবিদ্যুৎ সংগ্রহ করে সম্পূর্ণ কর্মক্ষম রয়েছে প্রজ্ঞান। চাঁদের প্রবল ঠান্ডা সহ্য করে যদি ইসরোকে সংকেত পাঠাতে পারে প্রজ্ঞান, তাহলে আবারও নতুন তথ্য জানা যেতে পারে। তা না হলে চাঁদের দক্ষিণ মেরু বিজয়ের প্রতীক হিসাবেই চন্দ্রপৃষ্ঠে থেকে যাবে প্রজ্ঞান।

[আরও পড়ুন: ‘সবচেয়ে খারাপ অভিনেতার পুরস্কার ওঁরই’, ‘কুলি’ রাহুলকে খোঁচা বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement