shono
Advertisement

মহাকাশে ইতিহাস, দূরের গ্রহাণু থেকে নিরাপদে নমুনা সংগ্রহ জাপানি মহাকাশযানের

কীভাবে কাজ করল জাপানি মহাকাশযান, বিস্তারিত জানাল সংস্থা।
Posted: 11:32 AM Dec 07, 2020Updated: 11:34 AM Dec 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঐতিহাসিক ঘটনা। সুদূর গ্রহাণুর (Asteroid) মাটি খুঁড়ে নমুনা সংগ্রহ করে ফিরল জাপানি মহাকাশযান। আর তাতেই বিরল কৃতিত্বের অধিকারী এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি ‘জাক্সা’র মহাকাশযান ‘হায়াবুসা-২’। এই কৃতিত্বের জন্য জাপানকে (Japan) শুভেচ্ছা জানিয়েছে নাসা। সাফল্যকে ‘ঐতিহাসিক’ অ্যাখ্যা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র।

Advertisement

এর আগে চাঁদ কিংবা মঙ্গলের মাটি পরীক্ষা করার নজির মহাকাশবিজ্ঞানে রয়েছে। কিন্তু দূরের গ্রহাণুর মাটি খুঁড়ে, নমুনা সংগ্রহ করে পৃথিবীতে আনার ঘটনা এই প্রথম। সেদিক থেকে সত্যিই বড়সড় সাফল্য পেল ‘হায়াবুসা—২’। পৃথিবী থেকে অনেকটা দূরে থাকা গ্রহাণু থেকে নিরাপদে নমুনা সংগ্রহ যথেষ্ট কঠিন চ্যালেঞ্জ ছিল। বিজ্ঞানীরা মনে করছেন, এই নমুনা পরীক্ষা করে প্রাণের উৎসের পাশাপাশি মহাবিশ্ব সৃষ্টি সম্পর্কে স্পষ্ট ধারণা মিলবে। ইতিমধ্যেই নমুনা নিয়ে পরীক্ষার প্রাথমিক প্রস্তুতি শুরু হয়েছে।

[আরও পড়ুন: বর্ষশেষে মহাকাশে বিরল দৃশ্য, ৮০০ বছর পর কাছাকাছি আসছে বৃহস্পতি-শনি]

কীভাবে এমন কঠিন কাজটি সহজে করল ‘হায়াবুসা-২’? তার বিস্তারিত জানিয়েছে জাক্সা। জানানো হয়েছে, পৃথিবী থেকে ২ লক্ষ ২০ হাজার কিলোমিটার দূরে ‘হায়াবুসা ২ প্রোব’ থেকে একটি ক্যাপসুল বিচ্ছিন্ন হয় এবং সেটি অস্ট্রেলিয়ার দক্ষিণাংশের মরু এলাকায় অবতরণ করে। যে গ্রহাণু থেকে এই ক্যাপসুল নমুনা সংগ্রহ করেছে, তার নাম রায়াগু। এটি পৃথিবী থেকে প্রায় ৩০ কোটি কিলোমিটার দূরে অবস্থিত। তবে কাজটি করতে অনেকটা সময় লেগেছে। দীর্ঘ সময় ধরে জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির বিজ্ঞানীরা এই নমুনা সংগ্রহের কাজে ব্যস্ত ছিলেন। ক্যাপসুলটিতে যে গ্রহাণুর নমুনাই রয়েছে, সেটিও তাদের তরফে নিশ্চিত করা হয়েছে। রবিবার সেটি অস্ট্রেলিয়ায় উমেরা এলাকায় অবতরণ করে। এবার তা ক্যাপসুল থেকে সংগৃহীত নমুনা বের করে পরীক্ষানিরীক্ষা চলবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। হয়ত এর মধ্যেও ব্রহ্মাণ্ডের সৃষ্টিরহস্য লুকিয়ে থাকতে পারে।

[আরও পড়ুন: OMG! মহাকাশে মুলো চাষ করে তাক লাগালেন আন্তর্জাতিক স্পেস স্টেশনের বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement