shono
Advertisement

বছরের শেষ সূর্যগ্রহণ সোমবার, কখন কোথায় দৃশ্যমান? জেনে নিন

নাসার ওয়েবসাইটে চোখ রেখে লাইভ স্ট্রিমিংয়ে দেখতে পারেন সূর্যগ্রহণ।
Posted: 09:41 PM Dec 13, 2020Updated: 09:43 PM Dec 13, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকটা মন্দ, অল্প ভালয় কাটতে চলেছে ২০২০ সাল। তার মধ্যে অবশ্য মহাজাগতিক ঘটনাবলিতে ভরা এই বছরটা। একাধিক সূর্যগ্রহণ, চন্দ্রগ্রহণের সাক্ষী এ বছর। এছাড়া রাতের আকাশে ধূমকেতু, গ্রহাণু, বৃহস্পতি-শনির নিকটতম অবস্থান, খালি চোখে মঙ্গল দর্শনের মতো একাধিক স্মরণীয় ঘটনা ঘটে চলেছে মহাকাশে। তেমনই এক গুরুত্বপূর্ণ ঘটনার সাক্ষী হতে চলেছে বিশ্ব – ২০২০ সালের শেষ সূর্যগ্রহণ (Solar Eclipse)। সোমবার অর্থাৎ ১৪ ডিসেম্বরই সেই দিন। এরপর আবার ২০২১ সালে সূর্যগ্রহণ দেখা যাবে।

Advertisement

[আরও পড়ুন: চাঁদের মাটিতে ভারতের পা! নাসার চন্দ্রাভিযানে ১৮ জনের দলে ভারতীয় বংশোদ্ভূত এই নভোশ্চর]

সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদের অবস্থানই সূর্যগ্রহণের। গ্রহ, উপগ্রহ, নক্ষত্র – এক সরলরেখায় এসে সূর্যকে আড়াল করে দেয় চাঁদ। তখনই পৃথিবী থেকে সূর্যকে যে চেহারায় দেখা যায়, সেটাই সূর্যগ্রহণ। এই সময়ে সূর্য বলয়ের রূপকে ‘হিরের আংটি’র (Ring of Fire) সঙ্গে তুলনা করা হয়। অবশ্য পূর্ণগ্রাস গ্রহণের ক্ষেত্রেই এই দৃশ্য দেখা যায়। বিজ্ঞানীরা জানাচ্ছেন, সোমবারও দিনের একটি নির্দিষ্ট সময়ে এই অবস্থানে আসবে পৃথিবী, চাঁদ ও সূর্য। ভারতীয় সময়ে সন্ধে ৭টা ৩ থেকে শুরু হবে সূর্যগ্রহণ, শেষ হবে রাত ১২টা ২৩ মিনিটে। অর্থাৎ ভারত থেকে দৃশ্যমান নয় এই গ্রহণ।

নাসা জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দৃশ্যমান হবে বছরের শেষতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। চিলি, আর্জেন্টিনা, ব্রাজিল থেকে সবচেয়ে ভাল দেখা আকাশের সূর্য, চাঁদের খেলা। সান্টিয়াগো, সাও পাওলো, বুয়েনস আয়ার্স – এই তিন শহরের বাসিন্দারা পুরোপুরি উপভোগ করতে পারবেন আকাশে ‘হিরের আংটি’র চেহারা। 

[আরও পড়ুন: ভিনগ্রহের প্রাণীদের সঙ্গে যোগাযোগ রয়েছে ট্রাম্পের! অদ্ভুত দাবি ইজরায়েলের গবেষকের]

তবে ভারতীয়রাও দেখতে পাবেন। নাসার (NASA)ওয়েবসাইটে চোখ রাখলে লাইভ স্ট্রিমিংয়ে রাতেই দেখা যাবে সূর্যগ্রহণ। তাই বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী সরাসরি থাকতে পারছেন না বলে যাঁরা আক্ষেপ করছেন, তাঁদের নেটদুনিয়ায় চোখ রাখুন। মহাজাগতিক ঘটনা উপভোগ করতে পারবেন আপনিও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement