Lunar Eclipse: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ এ মাসেই, দেখা যাবে ভারত থেকেও

08:26 PM Nov 06, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2021) হতে চলেছে আগামী ১৯ নভেম্বর। তবে পূর্ণগ্রাস নয়, এই গ্রহণ হবে আংশিক। ঢাকা পড়বে চাঁদের (Moon) ৯৭ শতাংশ। আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। কার্তিক পূর্ণিমার দিন ওই গ্রহণ দেখা যাবে ভারত থেকেও।

Advertisement

জানা গিয়েছে, ওইদিন পৃথিবী চলে আসবে সূর্য ও চাঁদের মাঝখানে। পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়ায় শুরু হবে গ্রহণ। কেবল ১৯ নয়, টাইম জোনের হিসেবে পৃথিবীর কিছু দেশে গ্রহণ দেখা যাবে ১৮ তারিখে। নাসার তরফে জানানো হয়েছে, গ্রহণটি চরম অবস্থায় পৌঁছবে ভারতীয় সময় দুপুর ১.৩০টার সময়। স্বাভাবিক ভাবেই সেটি দেখা সম্ভব হবে না দেশ থেকে। তবে পরে অসম ও অরুণাচল প্রদেশের মতো দেশের কিছু অংশ থেকে গ্রহণ দৃশ্যমান হবে। তবে তা খুব অল্প সময়ের জন্যই দেখা যাবে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন:আলোর বাজির দৌরাত্ম্য, দীপাবলির পর নিঃশব্দে দূষণ দৈত্যের কবলে কলকাতা]

গ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

Advertising
Advertising

জানা গিয়েছে, এই গ্রহণ চলবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড। ২০০১ থেকে ২১০০- এটাই হতে চলেছে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। এই একশো বছরে মোট ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই এক মাসের মধ্যে দু’টি করে চন্দ্রগ্রহণ হবে। এমনকী, তিনটি গ্রহণও হবে কোনও কোনও ক্ষেত্রে।

উল্লেখ্য, মে মাসে শেষবার চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল ভারত থেকে। ঠিক সেই সময়ই ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গে। সেবারের গ্রহণেই দেখা গিয়েছিল চলতি বছরের প্রথম ও শেষ ‘ব্লাড মুন’।

[আরও পড়ুন: আবারও দৃষ্টি হারাল নাসার হাবল টেলিস্কোপ! কী জানালেন আশঙ্কিত বিজ্ঞানীরা]

Advertisement
Next