Lunar Eclipse: শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শুক্রবার, দেখা যাবে ভারত থেকেও

11:55 AM Nov 19, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবারই দেখা যাবে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2021)। তবে পূর্ণগ্রাস নয়, এই গ্রহণ আংশিক। ঢাকা পড়বে চাঁদের (Moon) ৯৭ শতাংশ। আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। দেখা যাবে ভারত থেকেও।
গত মে মাসেই শেষবার চন্দ্রগ্রহণ হয়েছিল। কিন্তু এবারের গ্রহণ নিয়ে বিশেষ আগ্রহ তৈরি হওয়ার কারণ গত ৫০০ বছরের মধ্যে অন্যতম দীর্ঘ চন্দ্রগ্রহণ হতে চলেছে এটি। জানা যাচ্ছে, ১৪৪০ সালের পরে এত দীর্ঘ চন্দ্রগ্রহণ দেখা যায়নি।

Advertisement

গ্রহণ শুরু হওয়ার কথা ১১টা ৩২ মিনিটে। সেই সময় চাঁদের বাঁ দিকের উপরিভাগের অংশ ঢাকা পড়বে। তবে ১২টা ৪৮ মিনিটে পৃথিবীর ছায়া চাঁদের উপরের অংশ পুরোটাই ঢেকে ফেলবে ১২টা ৪৮ মিনিটে। তবে গ্রহণ পূর্ণ উচ্চতায় পৌঁছবে ২টো ৩২ মিনিটে। সেই সময় চাঁদের বাঁদিকের সামান্য অংশ বাকি থাকবে ঢাকা পড়তে। ঢাকা পড়বে চাঁদের ৯৭ শতাংশ। এরপর ধীরে ধীরে পৃথিবীর ছায়া সরতে শুরু করবে চাঁদের শরীর থেকে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র, গুরু নানকের জন্মদিনে বড় ঘোষণা মোদির]

গ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

Advertising
Advertising

কিন্তু ভারতের কোন কোন অঞ্চল থেকে দেখা যাবে এই গ্রহণ। জানা যাচ্ছে, গ্রহণের শেষ অংশ দেখা যাবে অরুণাচল প্রদেশ, আসাম ও পার্শ্ববর্তী অঞ্চলগুলি থেকে। এছাড়াও উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশার পাশাপাশি পশ্চিমবঙ্গ থেকেও খুব অল্প সময়ের জন্য গ্রহণ দৃশ্যমান হবে।

উল্লেখ্য, মে মাসে শেষবার চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল ভারত থেকে। ঠিক সেই সময়ই ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়েছিল পশ্চিমবঙ্গে। সেবারের গ্রহণেই দেখা গিয়েছিল চলতি বছরের প্রথম ও শেষ ‘ব্লাড মুন’।

[আরও পড়ুন: বন্দুক হাতে ভরা আদালত কক্ষে বিচারকের উপর ‘হামলা’ পুলিশকর্মীর, চাঞ্চল্য বিহারের মধুবনীতে]

Advertisement
Next