shono
Advertisement

তেল নয়, সৌরবিদ্যুতে চলছে ন্যানো! বাঁকুড়ার ব্যবসায়ীর গাড়ি ঘিরে শোরগোল

জানেন একবার পুরো চার্জ দিলে কত পথ যায় এই গাড়ি?
Posted: 05:12 PM Mar 21, 2023Updated: 06:11 PM Mar 21, 2023

টিটুন মল্লিক, বাঁকুড়া: তেল নয়, সৌরবিদ্যুতে চলছে গাড়ি। বুদ্ধিকে কাজে লাগিয়ে এমনই অভিনব আবিষ্কার করে তাক লাগালেন মনোজিৎ মণ্ডল। ব্যাপারটা কী? কীভাবে চলছে এই গাড়ি?

Advertisement

বাঁকুড়া (Bankura) শহরের কাঠজুড়িডাঙার ব্যবসায়ী মনোজিৎ মণ্ডল। গাড়ি মানেই তেলের খরচ, তার উপর পরিবেশ দূষণ। কীভাবে দুটো জিনিস একসঙ্গে বাদ দেওয়া যায় তা নিয়ে ভাবতে গিয়েই অভিনব গাড়ি তৈরি করলেন মনোজিৎবাবু। একটি লাল রঙের ন্যানো গাড়িকে তিনি চালাচ্ছেন সৌরবিদ্যুতে। জানা গিয়েছে, নিজের হাতে ৬ হাজার কিলোওয়াটের মোটর বানিয়েছেন মনোজিৎবাবু। ৭২ ভোল্টের ব্যাটারি আর গাড়ির ছাদে বসিয়েছেন ৩০০ ওয়াটের সোলার প্লেট। তাতেই রাস্তায় ছুটছে গাড়ি।

[আরও পড়ুন: বগটুই কাণ্ডের বর্ষপূর্তিতে রাজনীতির রং, স্বজনহারাদের দলে টানতে মরিয়া TMC-BJP!]

মনোজিৎবাবু জানিয়েছেন, এই সোলার প্লেটের মাধ্যমে ৬ ঘণ্টায় ফুল চার্জ হয় গাড়ি। শর্ত একটাই, আকাশ হতে হবে মেঘ মুক্ত, রোদ ঝলমলে। আর ব্যটারি ফুল চার্জ থাকলে এই গাড়িতে করে অনায়াসে যাতায়াত করা যাবে ১৩০ কিলোমিটার।

প্রসঙ্গত, ছোট থেকেই নিত্যনতুন ভাবনা নিয়ে মশগুল থাকতেন মনোজিৎ। এর আগেও একাধিক ইলেকট্রিক গাড়ি তৈরি করেছেন তিনি। তবে পেট্রোল ডিজেলের অগ্নি মূল্যের বাজারে সাধারণ মানুষের নজর কেড়েছে মনোজিৎবাবুর নয়া এই আবিষ্কার।

[আরও পড়ুন: মহেশতলার বাজি কারখানায় বিস্ফোরণকাণ্ডে ধৃত বাড়ির মালিক, ঘটনাস্থলে দমকল মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার