shono
Advertisement

৮০ বছরের মধ্যে তলিয়ে যাবে ভারতের ১২টি শহর! NASA-র রিপোর্টে ভয়ংকর পূর্বাভাস

তালিকায় কি আছে কলকাতার নাম?
Posted: 12:44 PM Aug 11, 2021Updated: 12:44 PM Aug 11, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব উষ্ণায়নের (Global Warming) জেরে কত বড় অশনি সংকেত যে পৃথিবীবাসীর জন্য অপেক্ষা করছে, আইপিসিসি তথা রাষ্ট্রসংঘের আন্তঃমহাদেশীয় প্যানেলের একটি রিপোর্টে তা ইতিমধ্যেই স্পষ্ট। তবে আইপিসিসি-রই জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একটি নয়া রিপোর্টে ভারতের জন্য আরও সংকটজনক ভবিষ্যতের পূর্বাভাস দেওয়া হয়ছে। আর এই তালিকায় রয়েছে সমুদ্রের জলস্তর বৃদ্ধির শঙ্কাও। যা বাস্তবায়িত হলে এই শতক শেষ হওয়ার মধ্যেই অর্থাৎ ২১০০ সালের মধ্যেই দেশের অন্তত ১২টি সমুদ্র উপকূলবর্তী শহর (Indian cities) পুরোপুরি তলিয়ে যাবে!

Advertisement

আর যদি তা না-ও হয়, তাহলেও এই শতক শেষ হতে হতে এই সমস্ত শহরগুলি জলের তলায় অন্তত তিন ফুট ডুবে যাবে বলেই পূর্বাভাস দেওয়া হয়েছে। আর এই সমস্ত শহরের তালিকায় রয়েছে মুম্বই, চেন্নাই, কোচি এবং বিশাখাপত্তনমের মতো বহু বড় শহরের নাম।

[আরও পড়ুন: ভয়াবহ দাবানলে পুড়ছে গ্রিস-তুরস্ক, প্রাণ বাঁচাতে ঘরছাড়া কয়েক হাজার, মৃত অন্তত ১০]

এই পূর্বাভাসজনিত বিশ্লেষণের নেপথ্যে রয়েছে NASA, যারা আইপিসিসির আগের রিপোর্টটিকে ভিত্তি করে বিশ্বজুড়ে নানা শহরের সমুদ্রের জলস্তর, উষ্ণায়নের জেরে কতটা বাড়তে পারে, তা খতিয়ে দেখেছে। আর তারই অঙ্গ হিসাবে বিশ্লেষণধর্মী এই নয়া রিপোর্টে উঠে এসেছে ভারতের ১২টি সমুদ্র উপকূলবর্তী শহরের নাম।

রিপোর্ট অনুযায়ী, এশিয়ার শহরগুলিতে সমুদ্রের জলস্তর বৃদ্ধির হার, বিশ্বের অন্যান্য অংশের গড় হারের তুলনায় দ্রুত হচ্ছে। এহেন পরিবর্তন যা আগে ১০০ বছরে এক বার হত, এখন ২০৫০ সালের মধ্যে প্রতি ৬ থেকে ৯ বছরের ব্যবধানে একবার করে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য বিভিন্ন এলাকায় এর হার বিভিন্ন হবে।

[আরও পড়ুন: যেন ঘুমন্ত! ২৮ হাজার বছর আগে মৃত সিংহশাবকের অবিকৃত দেহ উদ্ধার সাইবেরিয়ায়]

হিন্দুকুশ হিমালয় এলাকায় হিমবাহ দ্রুত হারে গলে যাচ্ছে এবং পুরু বরফের চাদর বর্তমানে কেবলমাত্র অতি উচ্চ পার্বত্য এলাকাগুলিতেই সীমাবদ্ধ থাকছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ২১০০ সালের মধ্যেই ভারতের যে ১২টি সমুদ্র উপকূলবর্তী শহর ডুবে যাওয়ার মুখে, তার সম্পূর্ণ তালিকা হল–কান্ডলা, ওখা, ভাবনগর, মুম্বই, মার্মাগাও, ম্যাঙ্গালোর, কোচিন, পারাদ্বীপ, খিদিরপুর, বিশাখাপত্তনম, চেন্নাই এবং তুতিকোরিন। উপকূলীয় এলাকাগুলিতে ঘন ঘন বন্যা হবে। এরও প্রভাব পড়বে উপকূলীয় এলাকায় ভূমিক্ষয়ে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement