shono
Advertisement

পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু! সতর্ক করল নাসা

১৫০ ফুটের গ্রহাণুটির দিকে নজর রাখছেন বিজ্ঞানীরা।
Posted: 05:04 PM Apr 04, 2023Updated: 05:04 PM Apr 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীর দিকে ধেয়ে আসছে বড় আকারের এক গ্রহাণু (Asteroid)। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) জানিয়েছে, বৃহস্পতিবারই পৃথিবীর পাশ গিয়ে চলে যাওয়ার কথা অতিকায় গ্রহাণুটির। এটির নাম ২০২৩ এফজেড৩। আয়তন প্রায় ১৫০ ফুট। ঘণ্টায় ৬৭ হাজার ৬৫৬ কিলোমিটার বেগে সেটি ধেয়ে আসছে বলে নাসার তরফে জানানো হয়েছে।

Advertisement

আগেই নাসা জানিয়েছিল, একটি নয়, পাঁচটি গ্রহাণু ধেয়ে আসছে। যার মধ্যে সবচেয়ে বড় ১৫০ ফুটের এফডেজ৩। এর মধ্যে ৪৫ ও ৮২ ফুটের দু’টি গ্রহাণু সোমবার পৃথিবীর গা ঘেঁষে চলে গিয়েছে। মঙ্গলবার তৃতীয় গ্রহাণুটি ২২ লক্ষ ৫০ হাজার ফুট দূরত্ব দিয়ে চলে যাওয়ার কথা আরও একটির। বুধবার যে গ্রহাণুটি যাবে সেটি একটি ৬৫ ফুট বাড়ির সমান।

[আরও পড়ুন: সিকিমে প্রবল তুষারঝড়ের কবলে ১৫০ পর্যটক, আটকে বাঙালিরাও, কমপক্ষে মৃত ৬]

এরপর বৃহস্পতিবার নাগাদই পৃথিবীর সবচেয়ে কাছে আসবে এফজেড৩। পৃথিবীর সঙ্গে এটির সবচেয়ে কম দূরত্ব হওয়ার কথা ৪১ লক্ষ ৯০ হাজার কিলোমিটার। আপাত ভাবে এই দূরত্ব বিরাট মনে হলেও মহাজাগতিক হিসেবে এই দূরত্ব বেশ কমই।

তবে শেষ পর্যন্ত গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর সংঘর্ষ হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই আশ্বস্ত করেছে নাসা। বিজ্ঞানীরা গ্রহাণুটির দিকে খুঁটিয়ে লক্ষ্য রাখবেন বলেও মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার তরফে জানানো হয়েছে।

[আরও পড়ুন: নৃশংস, ডিজে’র মিউজিক বন্ধ করতে বলায় অন্তঃসত্ত্বাকে গুলি প্রতিবেশীর! নষ্ট ভ্রুণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement