shono
Advertisement

মিসড কলেই জানা যাবে বুনো হাতির অবস্থান! আতঙ্ক কাটাতে অভিনব উদ্যোগ বনবিভাগের

চালু হচ্ছে টোল ফ্রি নম্বরও।
Posted: 04:48 PM Feb 22, 2024Updated: 04:48 PM Feb 22, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: বুনো হাতির অবস্থান কোথায়? জানান দেবে মিসড কল।
পুরুলিয়ায় সাধারণ মানুষজনকে হাতির অবস্থান জানাতে একাধিক পদক্ষেপ নিচ্ছে পুরুলিয়া বনবিভাগ। মিসড কল অ্যালার্ট ছাড়াও চালু হচ্ছে টোল ফ্রি নম্বর। তবে এই মিসড কল অ্যালার্ট পরিষেবা চালাতে গিয়ে হোঁচট খেতে হয়েছে বাঁকুড়ার পাঞ্চেত ডিভিশনকে। এই পরিষেবা ওই ডিভিশনে এক বছর চালু হলেও সম্প্রতি এই পরিষেবার আরও উন্নতিকরণে একটি দরপত্র আহ্বান করে ওই বনবিভাগ। কিন্তু পরপর ৯ বার দরপত্র আহ্বান করেও তাতে কোনও এজেন্সির সাড়া পাওয়া যায়নি। ১০ নম্বর দরপত্র আহবানে সাড়া মিলেছে।

Advertisement

সরকারি প্রকল্পে যা নজিরবিহীন। বাঁকুড়ার পাঞ্চেত বনবিভাগের দায়িত্বে থাকা তথা পুরুলিয়া বনবিভাগের নতুন ডিএফও অঞ্জন গুহ বলেন, “পাঞ্চেত ডিভিশনের মতো আমরা পুরুলিয়া বনবিভাগেও হাতির অবস্থান জানতে মিসড কল অ্যালার্ট ও টোল ফ্রি নম্বর চালু করছি।” এই বনবিভাগে আগে থেকেই চালু রয়েছে বাল্ক এসএমএস ব্যবস্থাপনা। মাঝখানে কিছুদিন বন্ধ হয়ে গেলেও এখন সচল রয়েছে। পুরুলিয়া বনবিভাগ সূত্রে জানা গিয়েছে, মিসড কল অ্যালার্ট ব্যবস্থাপনাতে থাকবে একটি নম্বর। যেখানে কল করলেই নির্দিষ্ট নম্বরে মেসেজের মাধ্যমে হাতির অবস্থান জানা যাবে। এছাড়া টোল ফ্রি নম্বর ব্যবস্থাপনাতেও একটি নম্বর থাকবে। সেখানে ফোন করলেই পুরুলিয়া বনবিভাগে থাকা হাতির অবস্থান জানিয়ে দেওয়া হবে।

[আরও পড়ুন: কাশ্মীরের গুলমার্গে ভয়ংকর তুষার ধস, মৃত্যু রুশ পর্যটকের, নিখোঁজ আরও এক

পুরুলিয়া বনবিভাগে কয়েক বছর আগে চালু হওয়া বাল্ক এসএমএস ব্যবস্থাপনায় সাধারণ মানুষজন হাতির অবস্থান জানতে পারলেও তা সকল মানুষের জন্য ছিল না। কারণ ওই বাল্ক এসএমএস ওই প্রযুক্তিগত ব্যবস্থাপনায় যে সকল মোবাইল নম্বর নথিভুক্ত রয়েছে সেই নির্দিষ্ট নম্বরেই বার্তা যাবে। টোল ফ্রি নম্বর বা মিসড কল অ্যালার্ট-র ক্ষেত্রে যে কোন মানুষই হাতির অবস্থান জানতে পারবেন সেই পদ্ধতি প্রয়োগ করলেই। ফলে হাতির হামলায় যেমন ক্ষয়ক্ষতি কমবে। হাতি- মানুষের সংঘাতেও রাশ টানতে পারবে বনদপ্তর।

বাঁকুড়ার মত জঙ্গলমহলের এই জেলাতেও ফি বছর হাতির হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ধানের জমির ক্ষতির পাশাপাশি সবজি, এমনকি ঘর-বাড়িও ভাঙে। জখম, মৃত্যু হয় মানুষজনের। বাঁকুড়ার পাঞ্চেত ডিভিশনে মিসড কল অ্যালার্ট ও টোল ফ্রি ব্যবস্থাপনা ব্যাপক কার্যকর হওয়ায় তা খুব শীঘ্রই পুরুলিয়া বনবিভাগে চালু হতে চলেছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: পর পর সাতবার, আদালতের নির্দেশের অপেক্ষা না করেই কেজরিওয়ালকে ফের তলব ইডির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement