shono
Advertisement

রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি আমাজনে, শতাধিক ডলফিনের মৃত্যুতে অশনি সংকেত

লেক তেফে-র বাকি ডলফিনগুলিকে বাঁচাতে অন্যত্র সরানো হচ্ছে।
Posted: 02:01 PM Oct 02, 2023Updated: 02:06 PM Oct 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রাজিলে বিপদ। বিশ্বের বৃহত্তম নদী আমাজনে রেকর্ড তাপমাত্রা বৃদ্ধি। আর তার জেরে সেখানে অন্তত একশোটি ডলফিনের (Dolphin) মৃত্যু হয়েছে। জলজ প্রাণীদের এহেন মর্মান্তিক পরিণতিতে চিন্তার ভাঁজ পরিবেশবিদদের কপালে। এমন হু হু করে উত্তাপ বৃদ্ধি জলজীবনে ঘোর অশনি সংকেত বলেই মনে করছেন তাঁরা। এত ডলফিনের মৃত্যু এবং তার পরবর্তী পরিস্থিতি আমাজন নদী (Amazon River) ঘিরে বসবাসকারী জীববৈচিত্র্যে বড়সড় আঘাত হানতে চলেছে। এমনই আশঙ্কা বিশেষজ্ঞদের।

Advertisement

আমাজনের একটা বড় অংশের গতিপথ ব্রাজিলের (Brazil) মধ্যে দিয়ে। সেই এলাকায় জলের উষ্ণতা পৌঁছে গিয়েছে ১০২ ডিগ্রি ফারেনহাইটে, সেন্টিগ্রেডের হিসেবে যা প্রায় ৩৯ ডিগ্রি। ব্রাজিলের বিজ্ঞান মন্ত্রক দীর্ঘদিন ধরে এ বিষয়ে সমীক্ষা চালিয়ে তা জানতে পেরেছে। বলা হচ্ছে, এটা রেকর্ড উষ্ণতা। তার জেরে লেক তেফেতে (Lake Tefe) প্রায় একশোটি ডলফিনের মৃত্যু হয়েছে। এত ডলফিনের প্রাণহানিও একেবারেই বিরল ঘটনা। অর্থাৎ ঘোর বিপদ!

[আরও পড়ুন: বিশ্বকাপের ৪ দিন আগেই ধাক্কা ভারতের, দল ছেড়ে তড়িঘড়ি মুম্বই ফিরলেন বিরাট]

এই মুহূর্তে আমাজন শুষ্ক। সেখানকার জলজীবনে তার প্রভাব পড়েছে। বেঁচে থাকার জন্য রীতিমতো লড়তে হচ্ছে। ব্রাজিলের মামিরোয়া ইনস্টিটিউটের তরফে বিজ্ঞানী আন্দ্রে কোয়েলহোর কথায়, ”কীভাবে এতটা খারাপ পরিস্থিতি হল, তার কারণ এখনও জানা যাচ্ছে না। তবে শুষ্কতা ও খরার কারণে এমনটা বলে মনে করছি আমরা। আমাজনের লেক তেফে-র উষ্ণতা অনেকটা বেড়ে গিয়েছে। ১০২ ডিগ্রি ফারেনহাইট ছুঁয়েছে।” তাই লেক তেফে-তে থাকা বাকি ডলফিনগুলোর প্রাণ বাঁচাতে তাদের অন্যত্র স্থানান্তরিত করা হচ্ছে। কিন্তু প্রত্যন্ত এলাকা হওয়ায় তা মোটেই সহজ কাজ হচ্ছে না বলে জানিয়েছে প্রশাসন। পরবর্তী কয়েক সপ্তাহের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: দিল্লিতে দিনভর কর্মসূচি তৃণমূলের, দুপুরে রাজঘাট, বিকেলে সেন্ট্রাল ভিস্তায় অবস্থান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement