shono
Advertisement

মহাকাশে ফুটল ফুল! তাক লাগানো ছবি শেয়ার করল NASA

গত কয়েক বছরে মহাকাশ-বাগান তৈরি করে চমকে দিয়েছেন বিজ্ঞানীরা।
Posted: 02:18 PM Jun 14, 2023Updated: 02:21 PM Jun 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পৃথিবীতে প্রাণের কত সমাহার। প্রাণীজগতের মতোই বৈচিত্রপূর্ণ উদ্ভিদের দুনিয়াও। কিন্তু আকাশের সীমা পেরিয়ে গেলেই প্রাণের উদ্ভব বড়ই কঠিন। কার্যত অসম্ভব। কিন্তু সেই অসাধ্যই সাধন করল নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফুটল ফুল! যা দেখে চমকিত গোটা বিশ্ব। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই ছবি।

Advertisement

ইনস্টাগ্রামে একটি জিনিয়া ফুলের (Zinnia) ছবি শেয়ার করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। উজ্জ্বল সেই ফুলের ক্লোজআপ ছবি সত্য়িই মনোমুগ্ধকর। হালকা-কমলা পাঁপড়িগুলির নেপথ্যে পৃথিবীর আভাসও রয়েছে।

[আরও পড়ুন: লুঙ্গি বা নাইটি পরে বাইরে ঘুরবেন না! আবাসনের নয়া পোশাক বিধি ঘিরে তুঙ্গে বিতর্ক]

নাসা (NASA) জানিয়েছে গত শতকের সাতের দশক থেকেই মহাকাশের ঊষরতায় ফুল ফোটানোর স্বপ্ন দেখতেন মহাকাশবিজ্ঞানীরা। কিন্তু ২০১৫ সালে সেই গবেষণা স্বার্থকতার মুখ দেখতে শুরু করে। সেই সময়ই নভোচর কেল লিন্ডগ্রেন প্রথমবার মহাকাশে ফুল ফোটান। তারপর এভাবেই একের পর এক ফুল ফুটেছে মহাকাশ-বাগানে। লেটুস থেকে টম্যাটোও উৎপাদিত হয়েছে।

[আরও পড়ুন: ভাড়া নিয়ে বচসা, যাত্রীকে ছুরি দিয়ে কুপিয়ে খুন অটোচালকের!]

এপ্রসঙ্গে নাসা জানাচ্ছে, ‘আমাদের মহাকাশ-বাগান কেবল দেখানোর জন্য নয়। বরং পৃথিবীর বাইরে কক্ষপথে কীভাবে উদ্ভিদরা বেড়ে ওঠে তা বোঝার চেষ্টা করা, যা থেকে পৃথিবীতে শস্য উৎপাদনের বিষয়টিকে আরও ভালভাবে বোঝা যায়। চাঁদ, মঙ্গল বা অন্যত্র দীর্ঘ মিশনের সময় টাটকা খাদ্যের জন্য ফসল উৎপাদনের সম্ভানা বা আরও অনেক কিছু।’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement