shono
Advertisement

উরুগুয়ে সৈকতে মৃত্যুমিছিল! উদ্ধার ২ হাজার পেঙ্গুইনের দেহ, উদ্বিগ্ন জীববিজ্ঞানীরা

সমুদ্রে খাদ্যসংকটে মৃত্যু, দাবি পরিবেশবিদদের।
Posted: 02:32 PM Jul 22, 2023Updated: 02:35 PM Jul 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষের সেদিন কি শুরু হয়ে গিয়েছে! মাত্রাছাড়া পরিবেশ দূষণ, ফলস্বরূপ জলবায়ুর বিপজ্জনক পরিবর্তনের সাক্ষী হচ্ছে ইউরোপের চলতি গ্রীষ্ম। কোথাও কোথাও তাপমাত্রা পৌঁছেছে ৪৫-৫০ ডিগ্রি অবধি। এবার উত্তর আমেরিকার দেশ উরুগুয়ের (Uruguay) সমুদ্র উপকূলে ২ হাজার পেঙ্গুইনের (Penguins) রহস্যমৃত্যু চিন্তা বাড়াল পরিবেশবিদদের। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত দশদিনে আটলান্টিক মহাসাগরের (Atlantic Ocean) সৈকত থেকে অসংখ্য পেঙ্গুইন নিথর দেহ উদ্ধার হয়েছে।

Advertisement

উরুগুয়ের পরিবেশ মন্ত্রকের প্রধান কারমেন লেইজাগোয়েন জানিয়েছেন, মৃত পেঙ্গুইনগুলি ম্যাগেলানিক প্রজাতির। মহাসাগরে গভীর জলে থাকাকালীন মৃত্যু হয়েছে তাদের। সমুদ্রস্রোতে লাশ ভেসে আসে উরুগুয়ে উপকূলে। কারমেন বলেন, “জলেই মৃত্যু হয়েছে পেঙ্গুইনের। অভুক্ত ছিল তারা, শরীরে চর্বি ছিল না।” পরিবেশ মন্ত্রকের প্রধান জানিয়েছেন, কিছু ক্ষেত্রে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা রোগে মৃত্যু হয় পেঙ্গুইনের। পরীক্ষা করে দেখা হয়েছে সেই অসুস্থতা ছিল না মৃত প্রাণীগুলির। এই কারণেই রহস্য দানা বেধেছে প্রায় ২ হাজার পেঙ্গুইনের মৃত্যুতে।

[আরও পড়ুন: দেশের ব্যাংকিং ব্যবস্থাকে ধ্বংস করেছে কংগ্রেস! ‘রোজগার মেলা’ থেকে তোপ মোদির]

ম্যাগেলানিক পেঙ্গুইন দক্ষিণ আর্জেন্টিনায় বাসা বাঁধে। দক্ষিণ গোলার্ধের ভয়ংকর শীত শুরু হলে তারা খাদ্য এবং উষ্ণ জলের সন্ধানে উত্তরের দিকে চলে যায়। ব্রাজিলের এস্পিরিটো সান্টো রাজ্যের উপকূলে পৌঁছে যায়। কারমেন বলেন, “যাত্রাপথে কিছু পাখির মৃত্যু স্বাভাবিক। কিন্তু এত মৃত্যু হবে কেন!” উরুগুয়ের আটলান্টিক মহাসাগরের সৈকতে ১০ মাইলের মধ্যে ৫০০ পেঙ্গুইনের দেহ উদ্ধার হয়েছে। পরিবেশবিদদের একাংশের দাবি, পেঙ্গুইনের মৃত্যুমিছিলের জন্য দায়ী অবৈধভাবে মাছ ধরা। সমু্দ্রে খাদ্যসংকট তৈরি হওয়ার ফলেই না খেতে পেয়ে মারা গিয়েছে পেঙ্গুইনগুলি।

[আরও পড়ুন: NDA-তে দলের সংখ্যা ৩৮ থেকে বেড়ে ৪০! আরও দুই জোটসঙ্গী বাড়ানোর পথে বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement