shono
Advertisement

ফের মহামারী ছড়ানোর শঙ্কা! চিনের গুহায় বাদুড়ের দেহে দুই নয়া করোনা ভাইরাস

দুই ভাইরাসের সঙ্গে সার্স-কোভ-২-র ৫৪ শতাংশ মিল, দাবি বিজ্ঞানীদের।
Posted: 02:12 PM Jun 24, 2023Updated: 02:14 PM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বেজিং। ফের বিপর্যয়ের হাতছানি। চিনের (China) প্রবল বিরোধিতা সত্ত্বেও এখনও বিশ্বজুড়ে একাধিক গবেষণা রিপোর্টে দাবি করা হয় যে, কোভিড (Covid) অতিমারীর উৎস চিনের ইউহান শহর। অভিযোগ-সেই শহরেরই এক গবেষণাগার থেকে না কি ছড়িয়ে পড়েছিল প্রাণঘাতী, সংক্রামক ভাইরাস। গোটা পৃথিবী থেকে এখনও সেই অতিমারীর প্রভাব পুরোপুরি মুক্তি পায়নি। অথচ তারই মধ্যে নতুন করে আবারও অতিমারী ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হল। এবারও উৎস সেই চিন। জানা গিয়েছে, চিনের এক গুহায় বাদুড়ের দেহে নতুন দু’টি করোনা ভাইরাস আবিষ্কার করেছেন এক দল বিজ্ঞানী।

Advertisement

২০২১ সালের মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে দক্ষিণ চিনের একটি গুহায় ১১২টি বাদুড়ের দেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই নমুনাগুলির মধ্যে সাতটি বাদুড়ের দেহে নতুন দু’টি করোন ভাইরাস পাওয়া গিয়েছে। সার্স-কোভ-২ ভাইরাসের যে যে বৈশিষ্টের জন্য কোভিড এত সংক্রামক রোগ হিসাবে চিহ্নিত, সেই একই বৈশিষ্ট সিডি৩৫ এবং সিডি৩৬, নয়া আবিষ্কৃত ভাইরাসেও রয়েছে। বিজ্ঞানীদের দাবি, এই দুই ভাইরাসের সঙ্গে সার্স-কোভ-২ ভাইরাসের ৫৪ শতাংশ মিল রয়েছে। তবে, এগুলি মানুষকে সংক্রামিত করতে পারে কি না, সেই প্রমাণ এখনও পাওয়া যায়নি।

[আরও পড়ুন: ‘পিঠে ছুরি মেরেছে, বদলা নেব’, রাশিয়ার বিদ্রোহী সেনাকে হুঁশিয়ারি পুতিনের]

প্রসঙ্গত, দুনিয়াজুড়ে ত্রাস সৃষ্টি করা কোভিড অতিমারীর সূত্রপাত ২০১৯ সালের নভেম্বর মাসে। চিনের ইউহানে সেটি প্রথম শনাক্ত হয়েছিল। তার পর তা গোটা চিন এবং সেখান থেকে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। অসংখ‌্য মানুষের মৃত্যুর কারণ ছিল সেই ভয়ংকর ভাইরাস। সেই অতিমারীর রেশ বর্তমানে অনেকটাই স্তিমিত। কিন্তু নতুন করে এই আবিষ্কারের খবরে আরও একবার ঘনিয়েছে উদ্বেগের মেঘ।

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের মাঝেই রাশিয়া দখলের হুঙ্কার ‘পুতিনের রাঁধুনি’র! কে এই প্রিগোজিন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement