shono
Advertisement

রয়্যাল বেঙ্গল, বাইসনের পর এবার রেড পান্ডা! ক্যামেরাবন্দি হল ১৩ হাজার ফুট উঁচুতে

সবুজায়নের ফলে বিলুপ্তপ্রায় রেড পান্ডা ফিরতে শুরু করেছে।
Posted: 06:37 PM Jan 09, 2024Updated: 06:37 PM Jan 09, 2024

বিশ্বজ্যোতি ভট্টাচার্য, শিলিগুড়ি: রয়্যাল বেঙ্গল টাইগার, বাইসনের পর সিকিমের উঁচু পাহাড়ি জঙ্গলে রেড পান্ডার খোঁজ। সাড়ে ১৩ হাজার ফুট উঁচুতে বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির ট্র‍্যাপ ক্যামেরায় ধরা দিল বিরল রেড পান্ডা।

Advertisement

কিয়ংনোসলা পর এবার ইয়াক পশুপালকদের আবাসস্থল পূর্ব সিকিমের গনাথং উপত্যকার জঙ্গল। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা প্রায় সাড়ে ১৩ হাজার ফুট। গনাথাং উপত্যকার অবস্থান কিয়ংনোসলা অভয়ারণ্যের কাছে। সিকিম বন ও পরিবেশ দপ্তর সূত্রে জানা গিয়েছে, সেখানেই ট্র‍্যাপ ক্যামেরা বন্দি হয়েছে রেড পান্ডা।

২০১০ সাল থেকে ওই এলাকায় ‘গ্রো ট্রিজ ডট কম’ সংস্থার তরফে বৃক্ষরোপণ ও সংরক্ষণের কাজ চলছে। মনে করা হচ্ছে, সবুজায়নের ফলে বিলুপ্তপ্রায় রেড পান্ডা ফিরতে শুরু করেছে। কিয়ংনোসলা অভয়ারণ্যে এক সময় রেড পান্ডার বসতি থাকলেও এখন নজরে পড়ে না। স্বভাবতই দীর্ঘদিন পর ক্যামেরা বন্দি হওয়ায় খুশির হাওয়া পরিবেশপ্রেমী মহলে।

[আরও পড়ুন: ‘দাদাগিরি করছে ভারত, তাই সম্পর্কে অবনতি’, মালদ্বীপ বিতর্কে খোঁচা চিনের]

বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির ট্র‍্যাপ ক্যামেরায় সম্প্রতি সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৯৪২ ফুট উঁচু কিয়ংনোসলা অভয়ারণ্যে রয়্যাল বেঙ্গল টাইগার ও বাইসনের ছবি ধরা পড়ে। এটাই এখন পর্যন্ত ডোরাকাটা বাঘের সর্বোচ্চ আবাসস্থল হিসেবে চিহ্নিত হয়েছে। এবার আরও বেশি উচ্চতার জঙ্গলে রেড পান্ডার খোঁজ মেলায় প্রশ্ন উঠেছে তবে কি অস্তিত্ব রক্ষার প্রয়োজনে মানুষের বসতি এলাকা থেকে ক্রমশ দূরে সরে রয়্যাল বেঙ্গল টাইগার, বাইসন, রেড পান্ডারা পাহাড়ের উঁচু এলাকা বেছে নিয়েছে? সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডিরেক্টর রাজেন্দ্র জাখর জানান, এটা অস্বাভাবিক কিছু নয়। বন্যপ্রাণীরা নিরাপদ আস্তানা হিসেবে উঁচু পাহাড়ের নিরিবিলি এলাকা বেছে নেয়।

[আরও পড়ুন: গোয়ায় ৪ বছরের ছেলেকে ‘খুন’ স্টার্টআপ CEO-র, দেহ ব্যাগে ভরে বেঙ্গালুরু পাড়ি মহিলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement