shono
Advertisement

২৬০ কোটি বছর পুরনো জল খেয়ে বসলেন এক বিজ্ঞানী! তারপর…

কেমন খেতে প্রাগৈতিহাসিক যুগ থেকে সঞ্চিত জল?
Posted: 04:59 PM Feb 19, 2023Updated: 04:59 PM Feb 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মনে পড়ে সুকুমার রায়ের সেই নাটকের কথা? ‘অবাক জলপান’। বিখ্যাত নাটকটির শিরোনামই মনে পড়ে যাবে এক বিজ্ঞানীর কাণ্ড জানলে। ২৬০ কোটি বছরের পুরনো জল (Water) তিনি পান করে বসেছেন! তাঁকে এমন কাজ করতে দেখে অবাক সবাই। কিন্তু কেমন ছিল সেই প্রাগৈতিহাসিক জলের স্বাদ?

Advertisement

ঘটনাটি যদিও ২০১৩ সালের। তবে সম্প্রতি জানা গিয়েছে। সেই সময় কানাডার (Canada) অন্টারিওয় এক খনিতে বিজ্ঞানীরা ভূপৃষ্ঠ থেকে দেড় মাইল নিচে অবস্থিত ওই জলের সন্ধান পান। গ্র্যানাইটের মতো দেখতে পাথরের খাঁজে তা জমে ছিল। এরপর শুরু হয় ওই জল নিয়ে গবেষণা। নমুনা পরীক্ষা করে বোঝা যায় তা ২৬০ কোটি বছরের পুরনো। তারপরই সকলকে অবাক করে গবেষক দলের প্রধান অধ্যাপক বারবারা শেরউড লোল্লার প্রাগৈতিহাসিক পৃথিবীর চিহ্ন ওই জল পান করে বসেন। যা দেখে তাক লেগে যায় আশপাশের সকলের।

[আরও পড়ুন: জেলে ধরা পড়ার ভয়ে আস্ত মোবাইল গিলে ফেলল বন্দি! তারপর যা হল…]

কিন্তু কেমন ছিল ওই জলের স্বাদ? এককথায় বলতে গেলে মোটেই সুবিধার নয়। বারবারা জানাচ্ছেন, ভয়ানক নোনতা স্বাদের ওই জল। খেতে খানিক ম্যাপল সিরাপের মতো চটচটে। জলটার এমনিতে কোনও রং ছিল না। তা বর্ণহীনই ছিল। কিন্তু বাইরে আনতেই অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে জল হয়ে যায় কমলা রঙের।

[আরও পড়ুন: ‘দ্বিতীয়বার এই ভুল হলে ফল ভুগতে হবে’, নজরদারি বেলুন প্রসঙ্গে চিনকে হুঁশিয়ারি আমেরিকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement