Advertisement

পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকৃতি গ্রহাণু, আশঙ্কার কথা শোনালেন বিজ্ঞানীরা

10:16 PM Jun 03, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই অনন্ত মহাকাশে পৃথিবী একটি কণা মাত্র। যে কোনও দিন ক্ষুদ্রাতিক্ষুদ্র মহাজাগতিক অঘটনে লোপ পেতে পারে সবুজ গ্রহটি। বুধবারও অল্পের জন্য রক্ষা পেয়েছে পৃথিবী। এদিন গ্রহটির প্রায় কান ঘেষে বেরিয়ে গিয়েছে একাধিক গ্রহাণু। অল্পের জন্য মাটিতে আছড়ে পড়েনি সেগুলি।

Advertisement

[আরও পড়ুন: বিপাকে ‘লিকার ব্যারন’, যে কোনও সময় দেশে ফিরিয়ে আনা হতে পারে বিজয় মালিয়াকে]

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার (NASA) সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের (CNEOS) দেওয়া তথ্য মতে, আজ ভারতীয় সময় দুপুর ২.১৩ মিনিট নাগাদ বা ইস্টার্ন ডেলাইট টাইম (EDT) অনুসারে ভোর ৪.৪৩টে নাগাদ ১০৮ ফুট চওড়া ২০২০ কেকে-৭ গ্রহাণু পৃথিবীর পাশ দিয়ে উড়ে গিয়েছে। এরপর সন্ধে ৬.১৭ মিনিট নাগাদ (ইডিটি অনুসারে সকাল ৮.৪৭ টা) ঘন্টায় ১২,০০০ মাইল বেগে পৃথিবীর পাশ দিয়ে উড়ে গিয়েছে ১১৫ ফুট চওড়া ২০২০ কেডি-৪ গ্রহাণু। তা পৃথিবীর আড়াই মিলিয়ন মাইল দূর দিয়ে বেরিয়ে গিয়েছে।

এদিকে, উদ্বেগ উসকে বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, এর পরের গ্রহাণুটি প্রায় ১০৫ ফুট চওড়া। এর নাম ২০২০ কেজেআই। ইডিটি অনুসারে আগামীকাল বা বৃহস্পতিবার দুপুর ২.৫৭ মিনিট নাগাদ তা ঘন্টায় ১১ হাজার মাইল বেগে পৃথিবীর পাশ ঘেঁষে বেরিয়ে যাবে। পৃথিবীর কাছ থেকে এর ন্যূনতম দূরত্ব থাকবে ১.৩ মিলিয়ন মাইল। এছাড়াও ১৭১ ফুট ব্যাসের আরও একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজের তথ্য অনুসারে ২০২০ কেই৪ নামে চিহ্নিত গ্রহাণুটি পৃথিবীর দিকে ধেয়ে আসছে ঘন্টায় ২০ হাজার মাইল গতিতে। তবে আশার কথা শুনিয়ে বিজ্ঞানীরা অনস্য দাবি করেছেন, পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করলেও বাতাসের সঙ্গে ঘর্ষণে গ্রহাণুগুলি পুড়ে চাই হয়ে যাবে। ফলে আপাতত ধ্বংসের হাত থেকে রেহাই পেয়েছে গ্রহটি।

[আরও পড়ুন: দিল্লির হিংসার ‘মাস্টার মাইন্ড’ সেই তাহির হোসেন, চার্জশিটে জানাল পুলিশ]

The post পৃথিবীর দিকে ধেয়ে আসছে দৈত্যাকৃতি গ্রহাণু, আশঙ্কার কথা শোনালেন বিজ্ঞানীরা appeared first on Sangbad Pratidin.

Tags :
Advertisement
Next