shono
Advertisement

কীভাবে দেখবেন সূর্যগ্রহণ, কোন দিকে ভুলেও নজর নয়? গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র

চোখের সুরক্ষার জন্য জেনে রাখা জরুরি। The post কীভাবে দেখবেন সূর্যগ্রহণ, কোন দিকে ভুলেও নজর নয়? গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 10:10 PM Jun 20, 2020Updated: 10:10 PM Jun 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবারই কি ধ্বংসের সূচনা? নাকি পুরোপুরি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? এই দিনই কি বিশ্ব থেকে বিদায় নেবে নোভেল করোনা ভাইরাস? সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলে দেখা যাচ্ছে, সূর্যগ্রহণের আলোচনাকে ঘিরেই উঠে আসছে এই সমস্ত প্রসঙ্গ। না, এর নেপথ্যে কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি। তবে ‘বিশ্বাসে মিলায় বস্তু’র মন্ত্রেই চলেছে নিরন্তর জল্পনা। আর ঠিক এই কারণেই আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে এবারের বলয়গ্রাস সূর্যগ্রহণ (Solar Eclipse)। তবে কারণ যাই হোক, সূর্যগ্রহণ দেখার আগে জনসাধারণের জন্য নয়া গাইডলাইন জারি করল কেন্দ্র।

Advertisement

কীভাবে সূর্যগ্রহণ দেখবেন, কোন বিষয়গুলি এড়িয়ে চলবেন ইত্যাদি ব্যাপারে সম্পূর্ণ ধারণা দিতে কেন্দ্রের তরফে নাগরিকদের জন্য গাইডলাইন প্রকাশ করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)। কী রয়েছে নিয়মাবলিতে? তা জানার আগে জেনে নেওয়া যাক রবিবার কোথা থেকে কখন গ্রহণ দেখা যাবে।

[আরও পড়ুন: সূর্যগ্রহণ চলাকালীন এই কাজগুলি ভুলেও করবেন না, হতে পারে মহাবিপদ]

বলয়গ্রাস সূর্যগ্রহণে একটু একটু করে সূর্যকে ঢেকে দেবে চাঁদ। তবে পুরো অন্ধকার না হয়ে তৈরি হবে আগুনের আংটি বা রিং অফ ফায়ার। আংশিক গ্রহণ শুরু হবে সকাল ৯টা ১৫ নাগাদ। শেষ হবে বেলা ৩.০৪ মিনিটে। ৯টা ৫৮ মিনিটে দেশে প্রথম গ্রহণ দেখা যাবে ভুজ থেকে। গুজরাটের পাশাপাশি রাজস্থান, হরিয়ানা, উত্তরাখণ্ডের কিছু অংশ থেকে তা দৃশ্যমান হবে। এটি স্পষ্ট দেখা যাবে আফ্রিকার কিছু অংশেও। তবে বাংলা থেকে পুরোপুরি সূর্যগ্রহণ কোনওভাবেই দেখা যাবে না। আবার আকাশে মেঘ থাকলে সূর্যগ্রহণ দেখার সম্ভাবনা আরও কমবে। কলকাতায় সকাল ১০.৪৬ নাগাদ দেখা যেতে পারে গ্রহণ।

কী করবেন?

  • সূর্যকে নিরীক্ষণ করার বিশেষ গগলস বা সানগ্লাস পাওয়া যায়। সূর্যগ্রহণ দেখার সময় সেটি অবশ্যই যেন চোখে থাকে।
  • সূর্যগ্রহণের সময় আশপাশের ঝোপে কিংবা গাছের ছায়ার দিকে নজর রাখুন। গ্রহণের নানা আকার মাটির উপর পড়া সেই ছায়ায় খুঁজে পাবেন।
  • খালি চোখে গ্রহণ দেখার ক্ষেত্রে চোখের সামনে ধরুন ওয়েল্ডার গ্লাস #13 অথবা #14। 

কী করবেন না?

  • ভুল করেও খালি চোখে সূর্যের দিকে তাকাবেন না। এতে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। এমনকী দৃষ্টিশক্তিও হারাতে পারেন।
  • সাধারণ সানগ্লাস কিংবা গগলস পরে গ্রহণ দেখার চেষ্টাও করবেন না।
  • এক্স-রে প্লেট অথবা হ্যারিকেনের কালিমাখা কাচের মধ্যে দিয়ে সূর্যগ্রহণ না দেখারই পরামর্শ দিচ্ছে PIB।
  • জলের মধ্যেও সূর্যগ্রহণের প্রতিবিম্ব দেখবেন না।

[আরও পড়ুন: করোনা ঠেকানোর শিল্ড পরলেই পরিষ্কার দেখা যাবে সূর্যগ্রহণ! বঙ্গতনয়ের অভিনব আবিষ্কার]

The post কীভাবে দেখবেন সূর্যগ্রহণ, কোন দিকে ভুলেও নজর নয়? গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement