shono
Advertisement

ধন্য প্রযুক্তি! রোবটের শুক্রাণুতে জন্মাল জোড়া ফুটফুটে সন্তান, চাঞ্চল্য নিউ ইয়র্কে

প্রযুক্তির দৌড় দেখে তাজ্জব আমজনতাও!
Posted: 04:53 PM Apr 30, 2023Updated: 05:08 PM Apr 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির কী দৌড়! যত বাধা যেন সরে যায় প্রযুক্তির এক সাফল্যেই। বিজ্ঞানের সেই পরীক্ষা-পর্যবেক্ষণ আর প্রয়োগের সরল প্রক্রিয়ায় সাফল্যের সিঁড়িতে দাঁড়িয়ে কত বাধাই না সরে গিয়েছে এতদিনে। সেই তালিকাতেই এবার যোগ হল আরেক। এবার শুক্রাণু দিল রোবট (Robot)! আর তাতেই জন্ম দিল ফুটফুটে দুই কন্যাসন্তান (Baby girls)। নিউ ইয়র্কের (New York) এক ফার্টিলিটি সেন্টারের এই ঘটনায় উচ্ছ্বাস গবেষক মহলে। আর বিস্মিত সন্তানদের বাবা-মায়েরাও। বলা হচ্ছে, সন্তানের জন্ম দেওয়ার ক্ষেত্রে আরও এক রাস্তা খুলে গেল মা-বাবাদের কাছে।

Advertisement

[আরও পড়ুন: মাতৃবিয়োগের পর থেকে অনুব্রতকন্যার ছায়াসঙ্গী, জেনে নিন কে এই সুতপা]

এমনও হতে পারে, কেউ কি ভেবেছিল? সন্তানের জন্ম দিতে সক্ষম যন্ত্রমানব! হ্যাঁ, বাস্তবে ঘটেছে এমন অবিশ্বাস্য ঘটনাই। রোবটের শুক্রাণু (Sperm) ও ডিম্বাণুর নিষেক ঘটিয়ে স্বাস্থ্যকর সন্তানের জন্মানোর রাস্তা সুগম করেছেন গবেষকরা। প্রক্রিয়াও এমন কিছু জটিল নয়। গবেষকরা জানাচ্ছেন, ল্যাবরেটরিতে একটি পেট্রি ডিশে (যে আধারে দেহের কোষ ধারণে সক্ষম) কৃত্রিমভাবে শুক্রাণু ও ডিম্বাণুর মিলন ঘটানো হয়েছে। রোবটের শুক্রাণু বাইরে বের করতে একটি রিমোট কন্ট্রোল সূচ (Remote Controlled Needle) ও একটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। অন্তত একডজন ডিম্বাণু নেওয়া হয়েছিল নিষেকের জন্য। তাতে সফলভাবে জোড়া ভ্রূণই শেষপর্যন্ত স্বাভাবিক গতিতে বৃদ্ধি পেয়েছে। গোটা পদ্ধতিতে সাহায্য করেছেন জিনোম বিশেষজ্ঞরা।

আইভিএফ পদ্ধতির আরেক উন্নত পদক্ষেপ এই রোবটের শুক্রাণু দান। এমনই মনে করছে সাধারণ মানুষের একাংশ। তাঁরা এই ভেবে উচ্ছ্বসিত যে আইভিএফ (IVF) পদ্ধতির চেয়ে খরচ কম হবে রোবটের সাহায্য নিয়ে সন্তান ধারণের পথে হাঁটলে। এই মুহূর্তে আমেরিকায় আইভিএফ পদ্ধতিতে সন্তান ধারণের খরচ কমবেশি ২০ হাজার মার্কিন ডলার। কিন্তু রোবটের মাধ্যমে তা করলে খরচ কমবে বলেই মনে করছেন তাঁরা। রোবটই যখন শুক্রাণু দানে সক্ষম, তখন আর চিন্তা কী? যদিও বিষয়টি এখনও পরীক্ষার স্তরে রয়েছে। তা অনুমোদন পেলে তবেই পদ্ধতিটি প্রয়োগ করা যাবে।

[আরও পড়ুন: রেড কার্পেট পেতে অপেক্ষায় ‘বিদ্রোহী’ বিধায়ক করিম চৌধুরী, গেলেনই না অভিষেক বন্দ্যোপাধ্যায়!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement