shono
Advertisement
Purulia

গাছ হয়ে প্রাণ পাক মেয়ে! আর জি করের তরুণী চিকিৎসকের নামে বৃক্ষরোপণ

সোমবার জেলার বিভিন্ন জায়গায় সংগঠনের সদস্যরা বৃক্ষরোপণের মাধ্যমে নিহত চিকিৎসককে স্মরণ করেন।
Published By: Sucheta SenguptaPosted: 05:05 PM Aug 27, 2024Updated: 05:29 PM Aug 27, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: স্মৃতি হয়ে নয়, সঞ্জীবনী হয়ে থেকো, তবু মনে রেখো। আর জি কর হাসপাতালের তরুণী চিকিৎসকের আত্মার চিরশান্তি কামনায় সমগ্র পুরুলিয়া জুড়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন হয়ে গেল সোমবার। উদ্যোক্তা পুরুলিয়া (Purulia)নতুন প্রাণ ক্যানসার অর্গানাইজেশন। সোমবার এই স্বেচ্ছাসেবী সংস্থার মূল অনুষ্ঠানটি হয় পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে। এছাড়া জেলার বিভিন্ন জায়গায় এই সংগঠনের সদস্যরা বৃক্ষরোপণ করে নিহত চিকিৎসককে স্মরণ করেন।

Advertisement

তরুণী চিকিৎসকের আত্মার শান্তির কামনায় বৃক্ষরোপণ।পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে। ছবি: দীপক রাম।

গত ৯ আগস্ট কর্তব্যরত অবস্থায় সরকারি হাসপাতাল আর জি করের (RG Kar Hospital) সেমিনার হলে তরুণী চিকিৎসকের ধর্ষণ-হত্যাকাণ্ড তোলপাড় ফেলেছে গোটা দেশে। সুবিচারের দাবিতে সরব সব মহল। মর্মান্তিক ঘটনায় তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করে বৃক্ষরোপন কর্মসূচি নিয়েছিল পুরুলিয়ার ওই সংগঠন। চারাগাছকে পরিচর্যার মধ্য দিয়ে বড় করে তোলার বার্তা দেন। সংগঠনের সম্পাদিকা সোনালী বন্দ্যোপাধ্যায় বলেন, "নির্ভয়ার প্রতি আমাদের সকলের সঞ্জীবনী শ্রদ্ধাঞ্জলি। তাঁর আত্মার চিরশান্তির কামনাতেই আমরা বৃক্ষরোপনের (Tree Plantation) কর্মসূচি নিয়েছিলাম। আমাদের প্রার্থনা, তিলোত্তমা তিল তিল করে বিকশিত হোক ফুলে-ফলে।"

[আরও পড়ুন: ভাঙল ব্যারিকেড, পালটা জলকামান, নবান্ন অভিযান ঘিরে পুলিশ-মিছিলকারীদের খণ্ডযুদ্ধ]

সোমবার বৃক্ষরোপণ অনুষ্ঠানে ওই সংগঠনের প্রার্থনা ছিল, 'তুমি রবে নীরবে/ এই কিশলয় প্রাণ হতে পুষ্পে-পল্লবে বিকশিত মহীরূহ শ্যামবনানীরূপে, তোমার অপূর্ণ স্বপ্নগুলো হল বাস্তবের চারাগাছ/ অভয়া শক্তি দশপ্রহরণ তুমি জাগো নবরূপা প্রাণ সঞ্জীবনী রূপে...।'' এই সংগঠনের প্রত্যেকটি বৃক্ষরোপণ কর্মসূচিতে তাঁর প্রতি এই আহ্বান করেন সদস্যরা। রাজ্য জুড়ে 'তিলোত্তমা'র অকাল প্রয়াণে প্রতিদিন মানুষজন পথে নামছেন। প্রতিবাদ মিছিল করছেন। তবে তাঁর আত্মার শান্তি কামনায় পুরুলিয়ার এই বৃক্ষরোপণ কর্মসূচি আলাদাভাবে নজর কাড়ল। এদিন আম, জাম, কাঁঠাল, কুসুম, মহুল ও নানা ধরনের ফুলের গাছ লাগানো হয়। এদিন এই বৃক্ষরোপন কর্মসূচিতে ওই সংগঠনের সদস্যদের সঙ্গে ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও চিকিৎসকরাও অংশ নেন।

[আরও পড়ুন: ‘অরাজনৈতিক’ নবান্ন অভিযানের নেতৃত্বে অর্জুন! ধৃতদের আইনি সহায়তার আশ্বাস শুভেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি করের নিহত চিকিৎসকের নামে বৃক্ষরোপন পুরুলিয়ায়।
  • পুরুলিয়া জেলা বিজ্ঞান কেন্দ্রে বৃক্ষরোপন।
Advertisement