shono
Advertisement

তাজমহলের আসল রং কী? জানতে গবেষণা করবে কেন্দ্র

শীর্ষ আদালতের ‘ধমক’ খেয়েই নড়েচড়ে বসল কেন্দ্র। The post তাজমহলের আসল রং কী? জানতে গবেষণা করবে কেন্দ্র appeared first on Sangbad Pratidin.
Posted: 11:59 AM Jun 04, 2018Updated: 12:14 PM Jun 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাজমহলের আসল রং কী? সকলের মুখে একটা উত্তর প্রায় এসে পড়ল বলে! কিন্তু না, কোনওরকম ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। তাজমহেলর আসল রং নির্ধারণ করতে এবার গবেষণা চালানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সংস্কৃতি ও পরিবেশ মন্ত্রক।

Advertisement

[  ৪ বছর পর ভাতা বাড়ছে রাজ্যপালদের, সবথেকে বেশি অর্থ পাচ্ছেন কেশরীনাথ ত্রিপাঠী ]

রং হারাচ্ছে তাজমহল। বেশ কিছুদিন ধরেই এ অভিযোগ সামনে আসছে। ছত্রাক ও দূষণের জেরে প্রাচীন মর্মরের বহু অংশেই এখন নাকি সবুজের ছোঁয়া। আগের রং ক্রমশ ফিকে হয়ে যাচ্ছে। পর্যটকদের এই আক্ষেপ শুধু আগ্রাতেই সীমাবদ্ধ হয়ে থাকেনি। জল গড়িয়েছিল সুপ্রিম কোর্ট পর্যন্ত। এ বিষয়ে শীর্ষ আদালতের একটি বেঞ্চ রীতিমতো তুলোধোনাই করে কেন্দ্রকে। তাজমহলের রং বদলানো সংক্রান্ত বিষয়ে কেন্দ্র বিশেষ নজর দিচ্ছে না বলেই জানায় দুই বিচারপতির ওই বেঞ্চ। যে মামলার ভিত্তিতে আদালতের পর্যবেক্ষণ, সেই মামলার আবেদনকারী বেশ কিছু ছবিও আদালতের সামনে পেশ করেছিলেন। তা দেখেই আদালত মন্তব্য করে, হয় কেন্দ্র রং নির্ধারণে পারদর্শী নয়। অথবা কেন্দ্রের হাতে সেই পারদর্শিতা থাকলেও তা ব্যবহারে মনোযোগী নয় তারা। আদালতের ‘ধমক’ খেয়েই কেন্দ্র এ ব্যাপারে নড়েচড়ে বসে। তবে এক্ষেত্রে আর কোনও ঝুঁকি নিতে নারাজ সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী মহেশ শর্মা। এ ব্যাপারে গবেষণা করা হবেই বলে জানান তিনি।বিশেষজ্ঞদের নিয়ে তৈরি করা হতে পারে একটি কমিটি। যে কমিটির সদস্যরা পুরো বিষয়টি খতিয়ে দেখবেন। মন্ত্রকের কাছে এই সৌধের একশো বছরের পুরনো ছবিও আছে। সাম্প্রতিক ছবির সঙ্গে তা মিলিয়ে দেখা হবে। ‘কালার স্টিরিওগ্রাফি’ প্রক্রিয়ার মাধ্যমে ছবিগুলোর অ্যানালিসিস করা হবে। যাতে রংয়ের তারতম্য ইত্যাদি ধরা পড়বে। সেই রিপোর্ট পাঠানো হবে সুপ্রিম কোর্টকে।

[  ভারতীয় অর্থনীতি গাড়ি হলে এখন তিনটে চাকাই অকেজো, তোপ চিদম্বরমের ]

ফলে তাজমহলের আসল রং কী? যে উত্তরই আপনার জিভের ডগায় ভেসে বেড়াক না কেন, উত্তর এত সহজ নয়। আপাতত তা গবেষণার বিষয়বস্তু।

The post তাজমহলের আসল রং কী? জানতে গবেষণা করবে কেন্দ্র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement