shono
Advertisement

বাড়িতে বসে ভোটের ব্যবস্থা প্রবীণদের জন্য, ২০২৪ লোকসভাতেই প্রথম

৮৫ ঊর্ধ্বের নাগরিকদের জন্য বিশেষ ব্যবস্থা নির্বাচন কমিশনের।
Posted: 07:02 PM Mar 16, 2024Updated: 07:06 PM Mar 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা (Lok Sabha Election) ভোটের দামাদা বাজিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন (Election commission of India)। মোট ৭ দফায় ভোট হবে দেশে। রাজ্যেও ৭টি দফায় মিটবে ভোট। প্রথম দফার ভোট শুরু হবে ১৯ এপ্রিল। দেশের জনতার রায় কী হল জানা যাবে ৪ জুন। ৪৭ দিন ধরে চলা এ বারের ভোট সুরক্ষিত রাখতে বিভিন্ন পদক্ষেপ করেছে কমিশন।বেড়েছে বুথ সংখ্যা। তবে এবারে ভোটের ঘোষণায় নতুন হচ্ছে, বাড়িতে বসে দেওয়া যাবে নিজের রায়। প্রথমবার দেশের লোকসভা ভোটে এই পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন।

Advertisement

এবার লোকসভা নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৯৬.৮০ কোটি । যাঁদের মধ্যে পুরুষ ভোটার ৪৯.৭০ কোটি। মহিলা ভোটার রয়েছেন ৪৭.১০ কোটি। রূপান্তরকামীদের সংখ্যা ৪৮ হাজার। তার মধ্যে নতুন ভোটার ১.৮০ কোটি। যুব ভোটার অর্থাৎ যাঁদের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে তাঁদের সংখ্যা ১৯.৭৪ কোটি। দেশে ৮৫ বছরের ঊর্ধ্ব ভোটার রয়েছেন ৮২ লক্ষ।

[আরও পড়ুন: এবারের ভোটে ‘সেঞ্চুরিয়নে’র সংখ্যা ২ লক্ষের বেশি, নজরে মহিলা ও ট্রান্সজেন্ডাররা]

আর এই ৮৫ ঊর্ধ্ব ভোটারদের জন্যই বাড়ি থেকে ভোট দেওয়ার ব্যবস্থা করেছে নির্বাচন। তবে কী করে বাড়িতে বসে ভোট দেওয়া যাবে? কমিশন সূত্রে জানা গিয়েছে, নির্দিষ্ট এলাকায় ভোটের দিনের আগে বাড়িতে বসে ভোট দেওয়ার জন্য আবেদন করতে হবে। সেখানে কারণ ও  প্রমাণ দিলেই বাড়িতেই ভোট দিতে পারবেন প্রবীণ নাগরিকেরা। বাড়িতে এসে ভোট সংগ্রহ করবেন রিটার্নিং অফিসাররা।

[আরও পড়ুন: বিজেপিতে যোগ অনুরাধা পড়ওয়ালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement