shono
Advertisement

সুর নরম বিরোধীদের, এনএসজি-তে ভারতের ঢোকা প্রায় পাকা

দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও তুরস্ক আগের অনড় অবস্থান থেকে অনেকটাই সরে এসেছে। The post সুর নরম বিরোধীদের, এনএসজি-তে ভারতের ঢোকা প্রায় পাকা appeared first on Sangbad Pratidin.
Posted: 02:48 AM Jun 12, 2016Updated: 09:29 PM Jun 11, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক চাপের মুখে পড়ে ভিয়েনায় নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপের বৈঠকে সুর নরম করল বিরোধী দেশগুলি। যে সব দেশগুলি এতদিন ভারতের পরমাণু ক্লাবে প্রবেশের বিরোধিতা করছিল, আমেরিকার চাপে কট্টর অবস্থান থেকে সরে এসে তারা বেশ খানিকটা নরম অবস্থান নিয়েছে। কিন্তু এখনও অনড় চিন। যদিও, এদিনের বৈঠকে চিন প্রকাশ্যে ভারতের অন্তর্ভুক্তি নিয়ে বিরোধিতা করেনি৷ সদস্য ৪৮ দেশেরই সম্মতি না মিললে এই গোষ্ঠীতে ভারতের প্রবেশ সম্ভব নয়। ভিয়েনার বৈঠকে ভারতের অন্তর্ভুক্তি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। চলতি মাসের ২০ তারিখ সিওলে ফের বৈঠকে বসবে সদস্য দেশগুলি।

Advertisement

১৯৭৪-এ ভারতের প্রথম পরমাণু পরীক্ষার প্রেক্ষিতে তৈরি হয় এই নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপ। লক্ষ্য ছিল, পরমাণু অস্ত্র তৈরির উপাদান বিক্রির উপর বিধিনিষেধ জারি করে পৃথিবী জুড়ে পরমাণু অস্ত্রের বাড়বাড়ন্ত বন্ধ করা। পরমাণু অস্ত্রপ্রসার রোধ চুক্তি বা এনপিটি সই না করেও আমেরিকার সঙ্গে অসামরিক পরমাণু চুক্তির দৌলতে ভারত এনএসজি সদস্যদের সিংহভাগ সুযোগ-সুবিধা ভোগ করে। ভিয়েনায় এনএসজি বৈঠকে চিন সেই প্রসঙ্গই তুলে ফের জানিয়ে দেয়, এনএসজি-তে অন্তর্ভুক্তির প্রধান শর্ত এনপিটি সই করা। তা না করায় ভারতকে এনএসজি-র অন্তর্ভুক্ত করা যাবে না। যদিও অন্য যে সব দেশ এনএসজি-তে ভারতের অন্তর্ভুক্তির বিরোধিতা করছিল, সেই দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও তুরস্ক আগের অনড় অবস্থান থেকে অনেকটাই সরে এসেছে।

The post সুর নরম বিরোধীদের, এনএসজি-তে ভারতের ঢোকা প্রায় পাকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement