shono
Advertisement

আফগানিস্তানে অপহরণ করা হতে পারে ভারতীয়দের, সতর্কবার্তা কাবুল দূতাবাসের

আফগানিস্তানে প্রায় দু'দশকের 'সন্ত্রাস বিরোধী' লড়াইয়ে ছেদ টানার পথে আমেরিকা।
Posted: 10:25 AM Jun 30, 2021Updated: 10:25 AM Jun 30, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে প্রায় দু’দশকের ‘সন্ত্রাস বিরোধী’ লড়াইয়ে ছেদ টানার পথে আমেরিকা। ‘কাবুলিওয়ালার দেশ’ থেকে পাততাড়ি গোটাচ্ছে মার্কিন ফৌজ। আশঙ্কা সত্যি করে আবারও দেশটির দখল নিতে চলেছে তালিবান (Taliban)। এহেন পরিস্থিতিতে সে দেশে থাকা ভারতীয় নাগরিকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করল নয়াদিল্লি।

Advertisement

[আরও পড়ুন: চিন থেকেই কি ছড়িয়েছে Corona? মুখ খুললেন ইউহানের ল্যাবের একমাত্র বিদেশি বিজ্ঞানী]

আফগানিস্তানে (Afghanistan) ক্রমবর্ধমান হিংসাত্মক ঘটনাকে নজরে রেখে মঙ্গলবার একটি সতর্কবার্তা জারি করেছে কাবুলের ভারতীয় দূতাবাস। সেখানে বলা হয়েছে, অপহরণ করা হতে পারে ভারতীয় নাগরিকদের। ফলে তাদের সতর্ক থাকতে হবে। উদ্বেগ উসকে দূতাবাসের জারি করা সতর্কবার্তায় স্পষ্ট লেখা আছে, “আফগানিস্তানের বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে জঙ্গি সংগঠনগুলি। তাদের নিশানায় রয়েছে সেনাবাহিনী, সরকারি দপ্তর ও সাধারণ মানুষ। এসব ঘটনা থেকে ভারতীয় নাগরিকরা ছাড় পাবেন বলে ভাবার কোনও কারণ নেই। বিশেষ করে অপহরণের ভয় রয়েছে। তাই সে দেশে কর্মরত বা ঘুরতে যাওয়া ভারতীয় নাগরিকদের অত্যন্ত সতর্ক থাকতে হবে ।” শুধু তাই নয়, নির্দেশিকায় ভারতীয়দের অপ্রয়োজনীয় সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি, মিলিটারি কনভয় বা সেনা চৌকি থেকে ভারতীয় নাগরিকদের দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে ধাপে ধাপে সরিয়ে নেওয়া হবে সমস্ত মার্কিন সেনা। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া। কিন্তু মার্কিন (US) গোয়েন্দারা সতর্ক করে জানাচ্ছেন, সেনা সরে যাওয়ার মাস ছয়েকের মধ্যেই কাবুল (Kabul) চলে যাবে তালিবানের দখলে। আর মার্কিন ফৌজ সরে গেলে পরিস্থিতি অত্যন্ত জটিল হয়ে উঠবে বলেই আশঙ্কা করছে ভারত। কারণ আফগানিস্তানে পরিকাঠামো নির্মাণে প্রচুর কাজ করছে নয়াদিল্লি। সেখানে কর্মরত রয়েছেন বহু ভারতীয় নাগরিক। ফলে তালিবান ও ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনগুলির উত্থান হলে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করাটা দিল্লির কাছে চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়াবে।

[আরও পড়ুন: আট মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর তাইগ্রেতে যুদ্ধবিরতি ঘোষণা করল ইথিওপিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement