shono
Advertisement

সেতু-সমুদ্রম প্রকল্পে রাম সেতুর কোনও ক্ষতি হবে না, সুপ্রিম কোর্টে কেন্দ্রের আশ্বাস

বিজেপি নেতা সুহ্মণম স্বামীর মামলার জের। The post সেতু-সমুদ্রম প্রকল্পে রাম সেতুর কোনও ক্ষতি হবে না, সুপ্রিম কোর্টে কেন্দ্রের আশ্বাস appeared first on Sangbad Pratidin.
Posted: 04:03 PM Mar 16, 2018Updated: 01:46 PM Aug 19, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেতু-সমুদ্রম শিপ চ্যানেল প্রকল্পের রূপায়ণে পৌরাণিক রাম সেতুর কোনও ক্ষতি হবে না। বিজেপি নেতা সুব্রহ্মণম স্বামীর দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে এই কথা জানাল কেন্দ্র। প্রধান বিচারপতি দীপক মিশ্রের ডিভিশন বেঞ্চে কেন্দ্র নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জাতীর স্বার্থে সেতু-সমুদ্রম শিপ চ্যানেল প্রকল্পের কাজে কোনওভাবেই রাম সেতুকে স্পর্শ করা হবে না। জাহাজ পরিবহণ মন্ত্রকের তরফে এই বার্তা দেওয়া হয়েছে।

Advertisement

[NDA-এর বিরুদ্ধে অনাস্থা চন্দ্রবাবুদের, সমর্থন কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীদের]

উল্লেখ্য, জাহাজ পরিবহণ মন্ত্রকের উদ্যোগেই সেতু-সমুদ্রম প্রকল্পটির বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই প্রকল্পকে ফলপ্রসূ করতে গেলে আঁচ আসতে পারে পৌরাণিক রাম সেতুর উপরে। এটা বুঝতে পেরেই সরব হন বিজেপি নেতা সুব্রহ্মণম স্বামী। পরিস্থিতি পর্যালোচনা করে জাহাজ পরিবহণ মন্ত্রকের বিরুদ্ধে দেশের শীর্ষ আদালতে আবেদন করেন বিজেপি নেতা। রাম সেতু একটা স্পর্শকাতর বিষয়। তাই প্রধান বিচারপতি দীপক মিশ্রের ডিভিশন বেঞ্চেই মামলাটির শুনানি শুরু হয়। সেখানে কেন্দ্রের তরফে উপস্থিত ছিলেন সরকারি কৌঁসুলি পিংকি আনন্দ। তিনি বলেন, সংশ্লিষ্ট প্রকল্প রূপায়ণে যে রূপরেখা তৈরি হয়েছিল তা বদলে ফেলা হয়েছে। আবেদনের ভিত্তিতে রাম সেতুকে সম্পূর্ণরূপে অক্ষত রেখেই তৈরি হবে সেতু-সমুদ্রম শিপ চ্যানেল প্রকল্প।

যদিও রাম সেতু রক্ষায় আগেই আশ্বাস দিয়েছিলেন কেন্দ্রীয় জাহাজ মন্ত্রী নিতীন গড়করি। তিনি বলেছিলেন, ‘এর আগেই রাম  সেতু প্রসঙ্গ নিয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ, যেকোনও উপায়েই সাধারণ মানুষের অনুভূতিকে মর্যাদা দেব। আমরা এটিকে ধ্বংস করব না।’ তবে সেতু-সমুদ্রম প্রকল্প নিয়ে মুখ খোলেননি গড়করি। সাফ জানিয়ে দিয়েছেন, বিষয়টি আদালতের বিচারাধীন। তাই মন্তব্য করবেন না।

[এনডিএ ছাড়ল তেলুগু দেশম, চন্দ্রবাবুর সিদ্ধান্তকে স্বাগত জানালেন মমতা]

জনতা জনার্দন। জনতার আবেগে আঘাত দেওয়া যাবে না। তা যতই গুরুত্বপূর্ণ প্রকল্প হোক না কেন। মানুষের ধর্মীয় আবেগে আঘাত দিয়ে কোনওভাবেই উন্নয়ন সম্ভব নয়। তাই পৌরাণিক রাম সেতুকে অক্ষত রেখেই তৈরি হবে গুরুত্বপূর্ণ সেতু-সমুদ্রম শিপ চ্যানেল প্রকল্প। এই প্রকল্প তৈরিকে কেন্দ্র করে কোনওরকম ধর্মীয় রাজনৈতিক বিতর্কে যেতে নারাজ জাহাজ পরিবহণ মন্ত্রক। তাই বিজেপি নেতা সুব্রহ্মণম স্বামীর আবেদনের ভিত্তিতে প্রকল্পের গতিপথে কিছু কাটছাঁট হয়েছে। তবে সব ক্ষেত্রেই মাথায় রাখা হয়েছে জনগণের অনুভূতিকে।

The post সেতু-সমুদ্রম প্রকল্পে রাম সেতুর কোনও ক্ষতি হবে না, সুপ্রিম কোর্টে কেন্দ্রের আশ্বাস appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement