shono
Advertisement

WB Civic Polls 2022: ঘাসফুল ঝড়ে ভেঙে পড়ল ‘অশোক মডেল’, শিলিগুড়ি পুরনিগম দখল তৃণমূলের

শিলিগুড়ির মেয়র পদে বসছেন গৌতম দেব, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।
Posted: 02:35 PM Feb 14, 2022Updated: 10:18 PM Feb 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষতম গড়টিও হাতছাড়া বাম শিবিরের। ঘাসফুল ঝড়ে ধসে পড়ল শিলিগুড়ি পুরনিগমের (Siliguri Municipal Corporation) ‘অশোক মডেল’। উত্তরবঙ্গের একটি বিরোধী পুরনিগমের দখলে আনল রাজ্যের শাসকদল তৃণমূল (TMC)। ৪৭টি ওয়ার্ডের মধ্যে ৩৭টিতেই জিতলেন তৃণমূল প্রার্থীরা। হেভিওয়েট প্রার্থীদের পরাজয়ের তালিকায় প্রথম নাম অবশ্যই অশোক ভট্টাচার্য। ৬ নং ওয়ার্ডে হেরে গিয়েছেন তিনি। এছাড়া শংকর ঘোষ, নান্টু পাল, মুকুল সেনগুপ্ত পরাজিত হয়েছেন। শিলিগুড়ি পুরনিগম নির্বাচন ২০২২-এর ফলাফল সংক্ষেপে এরকম –

Advertisement

মোট ওয়ার্ড ৪৭
তৃণমূল ৩৭
বিজেপি ৫
সিপিএম ৪
কংগ্রেস ১

২০২২-এ শিলিগুড়ি পুরভোটের ফলাফল দেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়ে দিয়েছেন, গৌতম দেবই (Goutam Deb) হবেন মেয়র। প্রসঙ্গত, একুশের বিধানসভা ভোটে বিজেপি প্রার্থীর কাছে পরাজিত হওয়ার পর তাঁকে বিশেষ পদে বসিয়েছিলেন দলনেত্রী। এবার তিনি পুরনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে ৩৩ নং ওয়ার্ড থেকে জেতায় মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে সরাসরি মেয়র পদে বসানোর কথা ঘোষণা করে দিয়েছেন।

[আরও পড়ুন: ‘তৃণমূলের উপর ভরসা রাখার জন্য ধন্যবাদ’, ৪ পুরনিগম জয়ের পর টুইট মমতার]

ভোটপ্রাপ্তির নিরিখে দ্বিতীয় বিজেপি (BJP)। গতবারের চেয়ে এবার বেশি ওয়ার্ড জিতেছে বিজেপি। ২০১৬-এ মাত্র ২ টি ওয়ার্ডে পদ্ম ফুটেছিল আর ২০২২-এ ৫টিতে উড়ল গেরুয়া পতাকা। তুলনায় বামেদের ফলাফল একেবারেই হতাশাজনক। ২০১৬ সালে ৪৭টির মধ্যে ২৩টি ওয়ার্ডে জিতেছিল বামেরা। এক নির্দল প্রার্থীর সমর্থন নিয়ে বোর্ড গঠন করেছিল। নেতৃত্বে অশোক ভট্টাচার্য। ঘাসফুলের দাপটে সেবারও গড়রক্ষা করে ‘অশোক মডেল’ গড়ে তুলেছিলেন সিপিএমের প্রাক্তন বিধায়ক। কিন্তু ২০২২-এর লড়াইয়ে সেই মডেল ভেঙে পড়ল তাসের ঘরের মতো। ডাহা ফেল সিপিএম। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য তাঁকে লড়াইয়ে উৎসাহ দিলেও কাস্তে-হাতুড়ি-তারার ঝলকানি ম্লান। সাকুল্যে চারটি আসন এসেছে বামেদের দখলে।

[আরও পড়ুন: বিধাননগরে জয়ের পরই দলনেত্রী মমতার কাছে সস্ত্রীক সব্যসাচী দত্ত, পেলেন উপহারও]

এছাড়া হেভিওয়েটদের মধ্যে পরাজিত হয়েছেন বাম শিবির থেকে বিজেপিতে যোগ দেওয়া শংকর ঘোষ। ২৪ নং ওয়ার্ড থেকে তিনি হেরেছেন। অশোক ভট্টাচার্যের ‘শিষ্য’ হিসেবে পরিচিত শংকরের হার হওয়ায় সেই অর্থে গুরু-শিষ্যের পরাজয়ই হয়েছে। হেরেছেন আগেরবারের মেয়র পারিষদ তথা বেশ কয়েকবারের কাউন্সিলর মুকুল সেনগুপ্ত। এছাড়া কংগ্রেস নেতা শংকর মালাকারের মেয়ে রুচিরাও জিততে পারেননি। সব মিলিয়ে, শিলিগুড়ি পুরনিগমের ফলাফল বিরোধী শিবিরের কাছে বড় ধাক্কা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার