shono
Advertisement

৩২ ইঞ্চির টিভি-সাউন্ড বক্স-কম্পিউটার বসেছে প্রাথমিক স্কুলে, চালু স্মার্ট ক্লাস

হুগলিতে খুশি পড়ুয়ারা।
Posted: 04:56 PM Oct 12, 2023Updated: 04:56 PM Oct 12, 2023

সুমন করাতি, হুগলি: প্রাথমিক বিদ্যালয়ে চালু হয়েছে ‘স্মার্ট ক্লাস’। হুগলি জেলার চণ্ডিতলা ২ ব্লকের বেগমপুর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত চালু হয়েছে কম্পিউটার ও ‘স্মার্ট ক্লাস’।

Advertisement

গ্রামের স্কুলে স্মার্ট ক্লাস চালু হওয়ায় পড়ুয়াদের মধ্যে বেড়েছে পড়াশোনার প্রতি আগ্রহ। স্কুলে বসানো হয়েছে রঙিন ৩২ ইঞ্চির দুটি টিভি, সাউন্ড বক্স, ইন্টারনেট ও চারটি কম্পিউটার। স্কুলে ২৫৪ জন পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকা রয়েছেন ৭ জন। পঠনপাঠনের পাশাপাশি পড়ুয়াদের নাচ, গান, ছবি আঁকা ও আবৃত্তির ক্লাস নেওয়া হয়। প্রতি বছর প্রকাশিত হয় পড়ুয়াদের লেখা বার্ষিক পত্রিকা। স্কুলের ক্লাস রুমেই চলে মিড ডে মিলের খাওয়াদাওয়া। চামচ দিয়ে মিড ডে মিল খাওয়া দাওয়া করে পড়ুয়ারা।

[আরও পড়ুন ছিনতাইয়ে বাধা! মালদহে দুই ভলান্টিয়ারকে হাঁসুয়ার কোপ]

স্কুলের প্রধান শিক্ষিকা শেফালি মালিক বলেন, “স্কুলের কম্পিজিট গ্র্যান্টের ৩০ হাজার টাকা, শিক্ষক ও শিক্ষিকাদের বেতনের অর্থ সাহায্যে এই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। বেসরকারি স্কুলের পড়ুয়াদের মত প্রাথমিক স্কুলে গ্রামীণ ছাত্রছাত্রীদের আরও উন্নতি করতে রাজ্যে সব স্কুলে এই কম্পিউটার ও স্মার্ট ক্লাস চালু করা উচিত।” স্কুলের সহ শিক্ষক শীর্ষেন্দু পাল বলেন, “যুগের সঙ্গে তাল মিলিয়ে পাঠ্যপুস্তক পড়ানোর পাশাপাশি সেই সংক্রান্ত ছবি টিভিতে দেখানো হলে পড়ুয়াদের আরও আগ্রহ বাড়বে। আমাদের লক্ষ পড়ুয়াদের আধুনিক শিক্ষার পাশাপাশি জীবনবোধের শিক্ষা দেওয়া।”

 

[আরও পড়ুন এত বড়! ৪১ ফুটের দুর্গা প্রতিমায় চমক দিতে চলেছে উত্তরবঙ্গের এই ক্লাব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement