shono
Advertisement

উৎসবের মরশুমে সুখবর, এক ধাক্কায় অনেকটা কমল এই সাবানগুলির দাম

জেনে নিন কোন সাবানের দাম কতটা কমল?
Posted: 05:48 PM Oct 10, 2022Updated: 06:57 PM Oct 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমের মধ্যেই সাধারণ মানুষের জন্য সুখবর। লাক্স (Lux), লাইফবয় (Lifebouy)-সহ বেশ কয়েকটি সাবানের দাম প্রায় ১৫ শতাংশ পর্যন্ত কমেছে বলে জানা গিয়েছে। কাঁচামালের দাম কমে যাওয়ায় সাবান প্রস্তুতকারী সংস্থাগুলি এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের সাবান প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম প্রধান হল হিন্দুস্তান ইউনিলিভার (Hindustan Unilever) ও গোদরেজ (Godrej)। এই দুই সংস্থাই সাবানের দাম বেশ কিছুটা কমিয়ে দিয়েছে।

Advertisement

জানা গিয়েছে, বহুল ব্যবহৃত সাবান লাইফবয়ের দাম আগের থেকে প্রায় ৫ শতাংশ কমে গিয়েছে। পিছিয়ে নেই লাক্সও। জনপ্রিয় এই সাবানের দাম কমে গিয়েছে ১১ শতাংশ। হিন্দুস্তান ইউনিলিভারের পথেই হেঁটেছে আরেক কোম্পানি গোদরেজ। তাদের তৈরি গোদরেজ নম্বর ১ সাবানের দামও কমিয়ে দেওয়া হয়েছে। আগের তুলনায় ১৩ থেকে ১৫ শতাংশ কমানো হয়েছে এই সাবানের দাম।

[আরও পড়ুন: অসুস্থ মায়ের দেখাশোনার দায়িত্বে থাকা সেবিকার সঙ্গে প্রেম, তাঁকেই স্ত্রীর মর্যাদা দেন মুলায়ম!]

প্রাথমিকভাবে সাবান প্রস্তুতকারী কোম্পানির তরফে বলা হয়েছিল, পাম তেল-সহ অন্যান্য কাঁচামালের দাম কমে যাওয়ার ফলে সাবান বানানোর খরচ অনেক কমে গিয়েছে। সেই কারণেই সাধারণ মানুষের সুবিধার্থে খুচরো সাবানের দাম কমিয়ে দেওয়া হয়েছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, মূল্যবৃদ্ধির কারণে জেরবার সাধারণ মানুষ। এহেন পরিস্থিতিতে সাবানের বিক্রিও বেশ কমে গিয়েছে। তাই উৎসবের মরশুমে যেন ফের সাবানের বিক্রি বাড়ে, সেই জন্যই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত দু’বছরে লাগাতারভাবে বেড়েছে সাবানের দাম। এহেন পরিস্থিতিতে সাবান প্রস্তুতকারী সংস্থাগুলির আশা, কম দামের কারণে সাবান কিনতে আগ্রহী হবে আমজনতা। তার ফলে সাবানের বিক্রি বেড়ে লাভের মুখ দেখবে কোম্পানিগুলি। অন্যদিকে, সোমবার শেয়ার বাজার খুলতেই এই দুই সাবান প্রস্তুতকারক সংস্থার দর পড়ে গেল। তা সত্বেও বিশেষজ্ঞদের আশা, চলতি অর্থবর্ষের প্রথমদিকে মুখ থুবড়ে পড়ার পরে ঘুরে দাঁড়াতে পারবে সাবান প্রস্তুতকারী এই দুই কোম্পানি।

[আরও পড়ুন:উত্তপ্ত মোমিনপুর: সুকান্তকে গ্রেপ্তারের প্রতিবাদে মিছিল বিজেপির, লালবাজারে শুভেন্দু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement