shono
Advertisement

‘দাঙ্গাকারীরা শান্তিনিকেতনে কেন?’, অমিত শাহর সফরের বিরোধিতায় সোনাঝুরিতে বিক্ষোভ

কলকাতায় প্রতিবাদ করলেন তৃণমূল কর্মীরা।
Posted: 03:01 PM Dec 20, 2020Updated: 03:42 PM Dec 20, 2020

ভাস্কর মুখোপাধ্যায়: অমিত শাহের সফর চলাকালীন বিক্ষোভে উত্তাল হল সোনাঝুরি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর শান্তিনিকেতন সফরের বিরোধিতা করে বিক্ষোভ দেখালেন কয়েকটি বামপন্থী সংগঠনের সদস্যরা। তাঁদের অভিযোগ, যাঁরা দেশে অশান্তি ছড়ায়, দাঙ্গা বাঁধায় তাঁদের এখানে আসার অনুমতি নেই। এই ঘটনায় বিজেপির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Advertisement

অমিত শাহের বোলপুর সফর ঘিরে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। সফরের বিরোধিতা করে শান্তিনিকেতনে শনিবার সন্ধেয় বিক্ষোভ দেখিয়েছেন বামপন্থী সংগঠনের সদস্যরা। এদিনও সকাল থেকে সোনাঝুড়ি হাটেও বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। হাতে ছিল প্ল্যাকার্ড। বিক্ষোভের মঞ্চে চলে বাউল গানও। বিক্ষোভকারীদের অভিযোগ, “বিজেপি বাংলার সংস্কৃতি সম্মান করে না। বিদ্যাসাগর-রবীন্দ্রনাথকে জানেন না। শ্রদ্ধা করেন না। গোটা দেশে অশান্তি ছড়াচ্ছে। দাঙ্গা বাধাচ্ছে তারা। দাঙ্গাকারীরা শান্তিনিকেতনে কেন আসবে?” অশান্তি এড়াতে বিশ্বভারতীর দুই পড়ুয়াকে গৃহবন্দী করে রাখা হয়েছে বলে অভিযোগ। 

[আরও পড়ুন: সপ্তপদে সাজল পাত, একতারার সুরে বোলপুরের বাউল বাড়িতে মধ্যাহ্নভোজ অমিত শাহর]

কনকনে শীতের মাঝেও বঙ্গ রাজনীতির পারদ ক্রমশ চড়ছে। অভিযোগ, পালটা অভিযোগে সরব সবপক্ষই। অমিত শাহের শান্তিনিকেতন সফরের আগেই বিতর্ক বাঁধায় বিজেপি কর্মীরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে সম্মান জানাতে বোলপুরকে শাহর ব্যানার, পোস্টারে প্রায় মুড়ে ফেলে। সেখানকার ফ্লেক্সে দেখা গিয়েছে, অমিত শাহের ছবির নিচে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি, তার নিচে আবার স্থানীয় বিজেপি (BJP) সাংসদ অনুপম হাজরার ছবি। কেন ব্যানারে অমিত শাহর নিচে রবীন্দ্রনাথের স্থান? এই প্রশ্ন তুলে ক্ষোভে ফেটে পড়েছেন রবীন্দ্রপ্রেমী মানুষজন।

সেই আবেগকে হাতিয়ার করে দিনভর প্রতিবাদ দেখানোর কর্মসূচি নিয়েছে তৃণমূলের ছাত্র সংগঠনও। পাশাপাশি এদিন সাংবাদিক বৈঠক থেকেও বিজেপিকে ঝাঁজালো আক্রমণ শানালেন সুব্রত মুখোপাধ্যায়। বললেন, “যাঁরা বাংলার সংস্কৃতি বোঝেন না, বাংলার গর্ব বিদ্যাসাগর-রবীন্দ্রনাথ ঠাকুরকে সম্মান দেয় না, তাঁরা আবার বাংলা দখলের স্বপ দেখেন।” 

[আরও পড়ুন: ‘আমি তো পাগলা ষাঁড় হয়ে যাইনি’, শুভেন্দুকে বিঁধে তৃণমূলেই থাকার অঙ্গীকার ভাই দিব্যেন্দুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার