shono
Advertisement

একাধিক দাবিতে রাজ্য সড়ক আটকে বিক্ষোভ আদিবাসী সংগঠনের, ভোগান্তির শিকার স্থানীয়রা

দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা।
Posted: 11:22 AM Dec 28, 2020Updated: 11:22 AM Dec 28, 2020

শ্রীকান্ত পাত্র, ঘাটাল: একাধিক দাবিতে আদিবাসী সংগঠনের ডাকা বিক্ষোভে অবরুদ্ধ চন্দ্রকোনা-ঘাটাল রাজ্যসড়ক। সপ্তাহের শুরুতে অবরোধেরর জেরে তৈরি হয়েছে যানজট। ভোগান্তির শিকার সাধারণ মানুষ। এদিকে বিক্ষোভকারীরা নিজেদের দাবিতে অনড়। তাঁদের সাফ কথা, দাবি না মানা পর্যন্ত তাঁদের লড়াই চলবে।

Advertisement

রবিবার রাতে রীতিমতো কৃষক আন্দোলেনর ধাঁচে চন্দ্রকোনা-ঘাটাল রাজ্যসড়কের ক্ষীরপাইয়ের তেমাথায় বিক্ষোভ শুরু করেন ভারত জাকাত মাঝি পরগনার সদস্যরা। কাঠ, বাঁশ ফেলে অবরুদ্ধ করে দেয় জাতীয় সড়ক। দাবি না মানা পর্যন্ত অবস্থান চলবে বলে জানিয়েছেন বিক্ষোভকরীরা। তাঁদের মূলত ৪ টি দাবি রয়েছে। প্রথমত, ঘাটালে যে ১৪ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে সেগুলিতে একজন করে স্থায়ী সাঁওতালি শিক্ষক নিয়োগ করতে হবে। দ্বিতীয়ত, সমস্ত সরকারি দপ্তরের নাম বাংলা, ইংরাজির পাশাপাশি অলচিকি হরফেও লিখতে হবে। তৃতীয়ত, বীরসিংহে বিদ্যাসাগরের নামে মিউজিয়াম তৈরি। বিক্ষোভকারীদের চতুর্থ দাবি ক্ষীরপাইতে সিধু-কানহোর আবক্ষ মূর্তি স্থাপন।

[আরও পড়ুন: কেন হঠাৎ রাজভবনে? মুখ খুললেন সৌরভ, বৈঠক শেষে বিশেষ টুইট ধনকড়ের]

ভারত জাকাত মাঝি পরগনার সদস্যদের কথায়, দীর্ঘদিন ধরে এই দাবিগুলির জন্য লড়াই করছেন তাঁরা। একাধিকবার প্রশাসনের তরফে আশ্বাস মিলেছে। কিন্তু লাভ কিছুই হয়নি। পরবর্তীতে ধর্মঘট এমনকী ভোট বয়কটের ডাকও দিয়েছিলেন, তাতেও সমস্যা মেটেনি। সেই কারণেই ফের আন্দোলনের পথে আদিবাসী সংগঠন। তবে এবার তাঁদের স্পষ্ট কথা, দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। ভোটের আগে এই বিক্ষোভকে কেন্দ্র করে চাপানউতোর শুরু হয়েছে জেলায়।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া, অমর্ত্য সেনের ‘অপমানে’র বিরুদ্ধে গর্জে উঠলেন বুদ্ধিজীবীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement