shono
Advertisement

দণ্ডি কাণ্ডে এখনও অধরা মূল অভিযুক্ত, প্রতিবাদে আগামী সপ্তাহে রাজ্যজুড়ে বন্‌ধ আদিবাসী সংগঠনের

বিজেপি থেকে তৃণমূলে প্রত্যাবর্তনে দণ্ডি কাণ্ডে উত্তাল রাজ্য রাজনীতি।
Posted: 08:57 PM Apr 14, 2023Updated: 08:57 PM Apr 14, 2023

রাজা দাস, বালুরঘাট: বিজেপি থেকে তৃণমূলে প্রত্যাবর্তনে দণ্ডি কাণ্ডে উত্তাল রাজ্য রাজনীতি। প্রতিবাদে আগামী ১৭ এপ্রিল, সোমবার রাজ্যজুড়ে বন্‌ধ ডাকল আদিবাসী সম্প্রদায়ভুক্তদের একাংশ। আদিবাসী তিন মহিলার দণ্ডি কাটার ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তারির দাবিতে এই সিদ্ধান্ত। তবে এই বন্‌ধকে কোনোভাবেই সমর্থন করেনি বেশ কিছু আদিবাসী সংগঠন।

Advertisement

আদিবাসী যৌথ মঞ্চর ব্যানারে একত্রিত হয়েছে আসেকা, বেদিয়া বিকাশ সমিতি, আদিবাসী ওরাও লিটারেচার অ্যান্ড কালচারাল সোসাইটি-সহ একাধিক আদিবাসী সংগঠন। দণ্ডি কাটানো বা প্ররোচনার বিরুদ্ধে গত মঙ্গলবার বালুরঘাটে বিক্ষোভ মিছিল করে জেলাশাসককে ডেপুটেশন দেওয়া হয়। চলে পথ অবরোধ। ভিডিও ফুটেজ থাকা সত্ত্বেও তৃণমূল মহিলা নেত্রীকে দ্রুত গ্রেপ্তার এবং পুরসভার ভাইস চেয়ারম্যানের পদ থেকে অপসারণের দাবিতে পথ অবরোধ করা হয়। সেখান থেকেই রাজ্যজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছিলেন আদিবাসী যৌথমঞ্চের নেতা সুজিত বাস্কে। কিন্ত এখনও মূল অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়নি বলেই দাবি। আর তার জেরে আগামী সোমবার রাজ্যজুড়ে বন্‌ধ ডেকেছে আদিবাসী সেঙ্গেল অভিযান-সহ কয়েকটি আদিবাসী সংগঠন।

[আরও পড়ুন: অন্য নারীতে মন! মেয়ে-জামাইয়ের সাহায্যে যৌনাঙ্গ কেটে স্বামীকে ‘খুন’ স্ত্রীর]

বিতর্কের সূত্রপাত গত ৬ এপ্রিল। রাতে দক্ষিণ দিনাজপুরের তপন বিধানসভা জেডপি-১২ মণ্ডলের গোফানগরে কয়েকজন মহিলা বিজেপিতে যোগদান করেন। তাঁদের মধ্যে অনেকেই তৃণমূলে ছিলেন বলে দাবি করে বিজেপি। সেই ঘটনার চব্বিশ ঘন্টা কাটতে না কাটতেই তপনের জেডপি-১২ মণ্ডলের গোফানগর থেকে শুক্রবার বালুরঘাট শহরে আসেন বিজেপিতে যোগদানকারীরা। তাঁরা বেশ কিছুটা রাস্তা দণ্ডি কেটে তৃণমূলের জেলা কার্যালয়ে যান। সেখানে তৎকালীন জেলা মহিলা তৃণমূল কংগ্রেস সভাপতি প্রদীপ্তা চক্রবর্তীর হাত থেকে ফের তৃণমূলের পতাকা তুলে নেন। দণ্ডি কাটার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই রাজনৈতিক মহলে সমালোচনার ঝড়। যদিও পদ থেকে অপসারিত জেলা মহিলা তৃণমূল কংগ্রেস সভাপতি প্রদীপ্তা চক্রবর্তী। বর্তমানে দায়িত্ব পেয়েছেন স্নেহলতা হেমব্রম। বিজেপি এই ঘটনার তীব্র প্রতিবাদ করে। 

[আরও পড়ুন: বৈদ্যুতিন নাগরদোলায় জড়াল খোলা চুল, মাথা থেকে আলাদা হল খুলি, মর্মান্তিক মৃত্যু তরুণীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement