shono
Advertisement

কর্মক্ষেত্রে যৌন হেনস্তার তদন্তে পর্যাপ্ত কমিটি নেই সরকারি দপ্তরগুলিতে! ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

'দুঃখজনক পরিস্থিতি', মন্তব্য শীর্ষ আদালতের।
Posted: 01:47 PM May 13, 2023Updated: 01:47 PM May 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কর্মক্ষেত্রে যৌন হেনস্তার (Physical harrasment) তদন্ত করতে পর্যাপ্ত কমিটিই নেই সরকারি দপ্তরগুলিতে। এমনটাই জানিয়ে উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শুক্রবার শীর্ষ আদালত জানিয়ে দিল, দৃঢ় এবং মজবুত বাস্তবায়নের মাধ্যমে এই সমস্যার সমাধানে জরুরি পদক্ষেপ প্রয়োজন।

Advertisement

এদিন শীর্ষ আদালত রীতিমতো ভর্ৎসনার সুরে জানিয়েছে, ‘প্রিভেনশন অফ সেক্সুয়াল হ্যারাসমেন্ট’ তথা পশ আইনের প্রয়োগে গুরুতর গাফিলতি রয়েছে। দীর্ঘদিন ধরে চালু থাকলেও এখনও কেন পর্যাপ্ত পদক্ষেপ করা যায়নি সেই প্রশ্ন তুলেছে সুপ্রিম কোর্ট। পুরো বিষয়টিকে ‘দুঃখজনক পরিস্থিতি’ বলে জানিয়েছে এ এস বোপান্না ও হিমা কোহলির বেঞ্চ।

[আরও পড়ুন: কর্ণাটকে কংগ্রেস এগোতেই ‘অপারেশন লোটাসে’র জুজু! এগিয়ে থাকা প্রার্থীদের সরানো হচ্ছে বেঙ্গালুরু]

বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, এই আইন প্রয়োগের দায়িত্ব বিভিন্ন কর্মক্ষেত্রে সংস্থাগুলির নিয়োগকর্তাদের দ্বারা গঠিত অভ্যন্তরীণ কমিটি, স্থানীয় কমিটি ও সরকারের গড়া অভ্যন্তরীণ কমিটিগুলির উপরে। এবং অনুপযুক্ত ভাবে গঠিত এই কমিটিগুলির কারণে কর্মক্ষেত্রে যৌন হেনস্তার অভিযোগের তদন্তের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে।

উল্লেখ্য, কর্মক্ষেত্রে যৌন হেনস্তা কোনও নতুন ঘটনা নয়। প্রায় আড়াই দশক আগে ১৯৯৭ সালে কর্মক্ষেত্রে যৌন হয়রানি রুখতে সুপ্রিম কোর্টের গাইডলাইন প্রকাশিত হয়। কিন্তু এতদিনেও যে এই ধরনের অপরাধের ক্ষেত্রে পর্যাপ্ত কমিটি গঠন করা সম্ভব হয়নি, সেব্যাপারে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেল শীর্ষ আদালতকে।

[আরও পড়ুন: ‘বাংলায় সন্ত্রাসের প্রথম ভুক্তভোগী’, দিল্লিতে দাঁড়িয়ে তৃণমূলকে কড়া আক্রমণ নাড্ডার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement