shono
Advertisement
Lamine Yamal

সামনে পরীক্ষা, ইউরোর মাঝেও বইখাতা নিয়ে বসতে হচ্ছে 'বিস্ময় বালক' ইয়ামালকে

শুধু স্পেন নয়, ইউরোর ইতিহাসেও সর্বকনিষ্ঠ ফুটবলার ১৬ বছর বয়সি ইয়ামাল।
Published By: Arpan DasPosted: 05:12 PM Jun 20, 2024Updated: 06:16 PM Jun 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স সবে ষোলো। ইতিমধ্যেই গায়ে উঠেছে স্পেনের (Spain Football Team) ঐতিহ্যশালী লাল জার্সি। ইতিমধ্যেই বার্সেলোনা ভক্তদের নয়নের মণি লামিনে ইয়ামাল (Lamine Yamal)। ইউরোর (Euro Cup 2024) প্রথম ম্যাচেও স্কিলের ফুলঝুরি দেখিয়েছে সে। স্পেনের সঙ্গে এখন তিনি ইউরোর সর্বকনিষ্ঠ ফুটবলার। কিন্তু ফুটবল ছাড়াও যে আরেকটা গুরু দায়িত্ব আছে তার উপরে। ইউরো খেলার মাঝেও সে কাজেই ব্যস্ত থাকছে ইয়ামাল।

Advertisement

কী সেই কাজ? তার নাম পড়াশোনা। ষোলো বছরের কিশোরদের কাছে যেটা সাধারণত প্রথম কাজ। আর সেটাই করতে হচ্ছে ইয়ামালকে। সম্প্রতি স্পেনের ফুটবল ফেডারেশন থেকে একটি ভিডিও পোস্ট করা হয়। সেখানে দেখা যায়, সকালে প্র্যাক্টিসে ব্যস্ত নতুন তারকা। আর রাতে নিজের ঘরে একমনে পড়াশোনা করে চলেছে। বই-খাতা আর নোটপ্যাডে ডুবে রয়েছে সে।

[আরও পড়ুন: ‘ক্রিকেটার ১৭ জন, ঘর ৬০টা! ছুটি কাটাতে গিয়েছিলে?’ প্রাক্তন পাক ক্রিকেটারের তোপ বাবরদের]

তবে এটা আগেই জানা গিয়েছিল যে, ইউরো চলাকালীন পড়াশোনায় ব্যস্ত থাকতে হবে তাঁকে। স্কুল জীবনের শেষ বছরে আছে ইয়ামাল। সামনেই পরীক্ষা। তাই মাঠে বল নিয়ে দাপালেও রাতে ঠিক বইয়ের সামনে বসতেই হচ্ছে। আপাতত অনলাইন ক্লাসই উপায়। সে নিজে বলছে, "আমি প্রত্যেকদিন ক্লাসে যাই। আর প্রত্যেকদিন নতুন হোমওয়ার্ক দেওয়া হয়। কখনও কখনও বেশি কাজও দেয়। কিন্তু আমি রোজের কাজ রোজ জমা করি। তবে যদি আমরা কোয়ার্টার ফাইনালে উঠতে পারি, তাহলে হয়তো বেশি কাজ দেবে না। কিন্তু যদি শিক্ষকরা জানতে পারেন যে, আমার ছুটি আছে, তাহলে অনেক কাজ দেয়।"

১৬ বছর বয়সেই স্কিল, গতি, পাস বাড়ানোর দক্ষতায় সে চমকে দিয়েছে ফুটবলমহলকে। বার্সেলোনায় ৭টি গোলের সঙ্গে রয়েছে ১০টি অ্যাসিস্ট। স্পেনের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধেও একটি অ্যাসিস্ট ছিল তাঁর। আর সেই সঙ্গেই চলছে পড়াশোনা। লেখাপড়া করে যে, সে শুধু গাড়িই চড়ে না। ফুটবলও খেলে।

[আরও পড়ুন: ২৭ বছর আগের ব্যর্থতা নিয়ে খোঁচা! সাংবাদিকের প্রশ্নে অগ্নিশর্মা রাহুল দ্রাবিড়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বয়স সবে ষোলো। ইতিমধ্যেই গায়ে উঠেছে স্পেনের ঐতিহ্যশালী লাল জার্সি।
  • ইতিমধ্যেই বার্সেলোনা ভক্তদের নয়নের মণি হয়ে উঠেছেন লামিনে ইয়ামাল।
  • ইউরোর প্রথম ম্যাচেও স্কিলের ফুলঝুরি দেখিয়েছে সে।
Advertisement