shono
Advertisement

২২ গজে ফিরল ওয়ার্নের স্মৃতি, শতাব্দীর সেরা ডেলিভারি করে ভাইরাল এই বোলার

বাইশ গজের যুদ্ধে চোখ কপালে তুলে দেওয়ার মতো ঘটনা।
Posted: 10:16 AM Feb 13, 2024Updated: 03:11 PM Feb 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৯৩ সালের ৪ জুন। শেন ওয়ার্নের (Shane Warne) সৌজন্যে সবাই দেখেছিলেন ‘বল অফ দ্য সেঞ্চুরি’ (Ball of the century)। অস্ট্রেলিয়ার (Australia) প্রয়াত লেগ স্পিনারের ম্যাজিকের কাছে অসহায় আত্মসমর্পণ করেছিলেন মাইক গ্যাটিং (Mike Gatting)। যা শতাব্দীর সেরা ডেলিভারি হিসেবে পরিচিত। কেরিয়ারের প্রথম অ্যাশেজ (The Ashes) সিরিজে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড স্টেডিয়ামে অনবদ্য এক ডেলিভারিতে ইংল্যান্ডের (England) ব্যাটারকে বোল্ড করেছিলেন ওয়ার্ন।

Advertisement

এবার দীর্ঘ ৩১ বছর পর ওয়ার্নের সেই শতাব্দীর সেরা ডেলিভারিকে টেক্কা দিতে এসেছে নতুন এক ডেলিভারি! প্রায় ৯০ ডিগ্রি টার্ন নেওয়া এই ডেলিভারিকেও ‘বল অফ দ্য সেঞ্চুরি’ আখ্যা দিতে শুরু করেছে সোশাল মিডিয়া। কিন্তু ভাইরাল হওয়া এই ডেলিভারিকে কি আদৌ ‘বল অফ দ্য সেঞ্চুরি’ বলা যায়? শুরু হয়েছে তুমুল আলোচনা।

[আরও পড়ুন: খেলার মাঝেই আচমকা মাথায় বজ্রপাত! ইন্দোনেশিয়ার ফুটবলারের মাঠেই মৃত্যু, দেখুন ভয়ংকর ভিডিও]

 

সোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। যিনি বোলিং করছেন, তাঁর অ্যাকশন অনেকটা মুথাইয়া মুরলীধরনের মতো। ওভার দ্য উইকেট থেকে অফ স্পিন বোলিং করছিলেন। ডান হাতি ব্যাটার দেখেছেন, বল পড়ছে কার্যত পিচের ধারে। তাই তিনি অফস্টাম্পের বাইরে বেরিয়ে যান। এবং মারতে গিয়েছিলেন ডিপ মিড উইকেটের দিকে। তবে বলের লাইন মিস করেতেই সেই বল প্রায় ৯০ ডিগ্রি টার্ন করে উইকেটে লাগে। সেই ব্যাটার বোল্ড হতেই হতবাক হয়ে যান ক্রিকেটপ্রেমীরা।

শুধু ক্রিকেটপ্রেমীরাই নন, ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়াও মুগ্ধ এই ডেলিভারিতে। সেই ভিডিও নিজেও পোস্ট করেছেন। সঙ্গে লিখেছেন, ‘বল অব দ্য সেঞ্চুরি!’ সেই ডেলিভারি এবং এত্ত বড় টার্ন দেখে আকাশ নিজের অভিব্যক্তি প্রকাশ করেছেন।

 

ওয়ার্নের সেই ডেলিভারি ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে গেঁথে রয়েছে। সেই ম্যাচে ওভার দ্য উইকেট বোলিং করছিলেন ওয়ার্ন। লেগ স্টাম্পের বাইরে বল পিচ করে। সেখান থেকে বিশাল টার্ন। মাইক গ্যাটিংয়ের অফস্টাম্পে লাগে বল। কিছুক্ষণের জন্য যেন বুঝে উঠতে পারছিলেন না গ্যাটিংয়ের মতো কিংবদন্তি ব্যাটারও। সেই টেস্টে আম্পায়ার ছিলেন আর কিংবদন্তি ডিকি বার্ড। তিনি গোটা ব্যাপারটা দেখে চমকে গিয়েছিলেন।

পরবর্তীতে এমন অনেক ডেলিভারি নিয়েই চর্চা হয়েছে। সেগুলো শতাব্দীর সেরা ডেলিভারি হতে পারে কিনা, এই নিয়েও বিতর্ক হয়েছে। এবার সেই তালিকায় জুড়ে গেল এই অফ স্পিন ডেলিভারি। কিন্তু আদৌ কি এই ডেলিভারিকে ‘বল অফ দ্য সেঞ্চুরি’ বলা যায়, চলছে আলোচনা।

[আরও পড়ুন: ফিরে এল সোনালি ইতিহাস, শিল্ডের থেকেও পুরনো ট্রেডস কাপ খুঁজে পেল আইএফএ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement