shono
Advertisement

জানেন, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ব্যাট ধরে কী বললেন জাতীয় দলের এই ক্রিকেটার?

জানালেন নিজের অভিজ্ঞতার কথাও। The post জানেন, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ব্যাট ধরে কী বললেন জাতীয় দলের এই ক্রিকেটার? appeared first on Sangbad Pratidin.
Posted: 04:24 PM Aug 10, 2017Updated: 10:54 AM Aug 10, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ গজে যেভাবে বিপক্ষের বোলারদের শাসন করেন, সেভাবেই বর্ণবিদ্বেষের বিরুদ্ধেও ব্যাট ধরলেন ভারতের জাতীয় দলের ক্রিকেটার অভিনব মুকুন্দ। গায়ের রং নিয়ে যে বা যারা অন্যদের হেয় করে, কড়া ভাষায় তাদের সমালোচনায় মুখর হলেন মুকুন্দ। নিজের টুইটার হ্যান্ডেলে একটি পোস্ট করে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে মুখ খুললেন তিনি। জানালেন কীভাবে অতীতে তিনিও এর শিকার হয়েছিলেন।

Advertisement

[শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের নেতা হয়তো বিরাট নন]

খেলার মাঠে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের জেরে মাঝেমধ্যেই বিতর্কের ঝড় ওঠে। বিশ্বের তাবড় তাবড় ক্রীড়াব্যক্তিত্বদের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করা হয়। ক্রিকেট, ফুটবল, টেনিস -প্রায় সব ধরনের খেলাতেই এই বিতর্ক দেখা যায়। এসবের বিরুদ্ধেই সরব হলেন মুকুন্দ। পাশাপাশি তাঁর বিরুদ্ধেও যে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য হয়েছিল সেকথাও জানান। তবে কারওর সহানুভূতি অর্জনের জন্য নয়, যাঁরা এই সমস্ত জিনিস নিয়ে বেশিরভাগ সময় বিব্রত থাকেন, তাঁদের মানসিকতা পরিবর্তনের জন্যই বুধবার একটি টুইট করেছেন তিনি। তা জানিয়ে মুকুন্দের আরজি, গায়ের রং নিয়ে লজ্জা পাওয়ার মতো কিছুই নেই। তাই এই নিয়ে মাথা ঘামানোর প্রয়োজনও নেই।

[সুপার কাপে ম্যাঞ্চেস্টারের হারের জন্য রোনাল্ডোকেই দায়ী করলেন মোরিনহো]

নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে মুকুন্দ লেখেন, ‘১৫ বছর বয়স থেকেই আমি ক্রিকেট খেলছি। এর জন্য দেশ এবং দেশের বাইরে বিভিন্ন জায়গায় সফর করেছি। ছোট থেকেই দেখছি, আমার গায়ের রং নিয়ে অনেকেই চিন্তিত। কিন্তু কেন তাঁদের এত চিন্তা সেটা কখনও বুঝতে পারিনি। ক্রিকেট খেলাটাকে আমি ভালবাসি। সেজন্য ঘণ্টার পর ঘণ্টা রোদের মধ্যেই থাকতে হয়। আমাকে ওর মধ্যেই খেলা চালিয়ে যেতে হয়। তাছাড়া দেশের অন্যতম উষ্ণ অঞ্চল তামিলনাড়ুতে আমার জন্ম। আর এই সব কারণেই হয়ত আমার গায়ের রং কালো। কিন্তু এসব আমাকে ভাবায় না। যাঁরা ক্রিকেট খেলাটা বোঝে, তাঁরা নিশ্চয়ই আমার সঙ্গে একমত হবেন।’

 

পরে মুকুন্দের এই টুইটটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। অনেকেই তামিলনাড়ুর এই ব্যাটসম্যানের চিন্তাভাবনার ভূয়সী প্রশংসা করেন। তবে তাঁর এই বক্তব্যকে ঘিরে খামোখা যাতে বিতর্ক সৃষ্টি না হয়, সেজন্য বৃহস্পতিবার সকালে ফের টুইট করেন তিনি। জানান, ভারতীয় দলের কোনও সদস্য কিংবা রাজনীতি করার জন্য এই টুইট করেননি তিনি। গায়ের রং বা বর্ণ নিয়ে সমাজের চিন্তাভাবনা বদলানোর জন্যই তাঁর এই টুইট।

The post জানেন, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ব্যাট ধরে কী বললেন জাতীয় দলের এই ক্রিকেটার? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার