Advertisement

IND vs SL: ব্যাটিং ব্যর্থতার জের, দুর্দান্ত লড়াই করেও শ্রীলঙ্কার কাছে হার ভারতের

11:39 PM Jul 23, 2021 |
Advertisement
Advertisement

ভারত: ২২৫ (পৃথ্বী শ’ ৪৯, সঞ্জু স্যামসন ৪৬)
শ্রীলঙ্কা: ২২৭-৭ (আবিস্কা ফার্নান্ডো ৭৬, রাজাপাক্ষা ৬৫)
ডাকওয়র্থস লুইস নিয়মে  শ্রীলঙ্কা ৩ উইকেটে জয়ী। 

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের (ODI) ম্যাচে হারের মুখ দেখতে হল ভারতকে। কঠিন লড়াইয়ের পর তরুণ এবং অনভিজ্ঞ ভারতীয় দলকে হারিয়ে দিল লঙ্কাবাহিনী। আবিস্কা ফার্নান্ডো এবং রাজাপাক্ষার অনবদ্য ইনিংসের সুবাদে ৩ উইকেটে জিতল টিম শ্রীলঙ্কা। যার ফলে ৩ ম্যাচের সিরিজ শেষ হল ২-১ ম্যাচের ব্যবধানে।

প্রথম দু’ম্যাচ জিতে সিরিজ আগেই পকেটে পুরেছিল ভারত (Team India)। সম্ভবত সেকারণেই এদিন ভারতীয় দলে ছ’টি পরিবর্তন করেন কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। অভিষেক হয় নীতীশ রানা, সঞ্জু স্যামসন, রাহুল চাহার, চেতন সাকারিয়া, কৃষ্ণাপ্পা গৌতমের। একসঙ্গে ৫ জনের অভিষেক! শেষবার এমনটা হয়েছিল ১৯৮০ সালে। তবে, কোচ রাহুলের আস্থার প্রতি সুবিচার করতে পারলেন না টিম ইন্ডিয়ার তরুণরা। অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষা, ব্যাটসম্যানদের ব্যর্থতা, এবং অভিজ্ঞতার অভাবে ভুগতে হল ভারতকে।

[আরও পড়ুন: ইংল্যান্ডে চোটগ্রস্ত ৩ ক্রিকেটার, পরিবর্ত হিসেবে শিকে ছিঁড়বে কাদের?]

কলোম্বোয় বৃষ্টির পূর্বাভাস থাকা সত্ত্বেও এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন টিম ইন্ডিয়ার অধিনায়ক শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। প্রথমে ব্যাট করতে নেমে ভারত তোলে ২২৫ রান। একটা সময় মনে হচ্ছিল, টিম ইন্ডিয়া হয়তো ৩০০ রানের অনেক বেশিই তুলে দেবে। কিন্তু বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার পর ছন্দ হারিয়ে ফেলেন ভারতীয় ব্যাটসম্যানরা। ভারতের স্কোর যখন ৩ উইকেটে ১৪৭ রান, তখনই বৃষ্টি নামে। ১ ঘণ্টার বেশি সময় বন্ধ ছিল খেলা। যার ফলে ম্যাচ কমিয়ে ৪৭ ওভারের করতে হয়। এরপর খেলা শুরু হলেও আগের ছন্দ ফিরে পায়নি ভারত (Indian Cricket Team)। একের পর এক ব্যাটসম্যান শ্রীলঙ্কার দুই স্পিনার জয়বিক্রম এবং ধনঞ্জয়ের শিকার হন। সেট হওয়ার পরও ব্যর্থ হন মণীশ(১১), সূর্যকুমার যাদব (৪০) এবং হার্দিক (১৯)। অভিষেককারী নীতীশ রানা (৭) এবং কৃষ্ণাপ্পা গৌতমও (২) ব্যর্থ হন। ভারতের ইনিংস শেষ হয় মাত্র ২২৫ রানে। দলের হয়ে সর্বোচ্চ পৃথ্বী শ’ ৪৯ এবং সঞ্জু স্যামসন ৪৬ রান করেন।

[আরও পড়ুন: Ind vs SL: বৃষ্টিই কাল? তৃতীয় ODI ম্যাচে ভারতের ইনিংস শেষ ২২৫ রানেই]

ডাকওয়র্থস লুইস নিয়ম অনুযায়ী শ্রীলঙ্কাকে ২২৭ রানের টার্গেট দেওয়া হয়। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভাল না হলেও এক উইকেটের পতনের পর ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা (Sri Lanka)। রাজাপাক্ষা এবং আবিস্কা ফার্নান্ডো জুটি বেঁধে দলের স্কোর ১৪৪ রান পর্যন্ত পৌঁছে দেন। ব্যক্তিগত ৬৫ রানের মাথায় রাজাপাক্ষাকে ফিরিয়ে দেন সাকারিয়া। দ্রুত ধনঞ্জয় ডি সিলভাকেও ফেরান তরুণ বাঁহাতি পেসার। এরপর আসালাঙ্কার সঙ্গে জুটি বেঁধে ভারতের স্কোরের আরও কাজে পৌঁছে যান আবিস্কা। শেষদিকে আরও কয়েকটি উইকেট তুলে নিয়ে ভারত খেলায় ফেরার চেষ্টা করলেও কাজের কাজ হয়নি। শেষ পর্যন্ত স্নায়ুর চাপ সামলে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় লঙ্কা ব্রিগেড। তাঁরা জেতে ৩ উইকেটে। আবিস্কা ফার্নান্ডো করেন ৭৬ রান। ভারত হারলেও নজর কাড়েন রাহুল চাহার, চেতন সাকারিয়ার মতো তরুণ বোলাররা। 

Advertisement
Next