shono
Advertisement

জীবনের সেরা প্রাপ্তি, রোনাল্ডোর পেনাল্টি আটকে শিরোনামে ইরানের গোলকিপার

একসময় ফুটপাথে শুয়ে থাকতেন, দেশ ছিটকে গেলেও আজ তিনি নায়ক। The post জীবনের সেরা প্রাপ্তি, রোনাল্ডোর পেনাল্টি আটকে শিরোনামে ইরানের গোলকিপার appeared first on Sangbad Pratidin.
Posted: 12:58 PM Jun 26, 2018Updated: 01:28 PM Jun 26, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্জেন্টিনার বিরুদ্ধে এক সিনেমা পরিচালকের উত্থানের কাহিনির সাক্ষী হয়েছিল গোটা বিশ্ব। লিওনেল মেসির পেনাল্টি আটকে রাতারাতি সংবাদের শিরোনামে উঠে এসেছিলেন আইসল্যান্ডের গোলকিপার হানেস পোর হ্যালডরসন। সোমবার রাতে লাইমলাইট ছিনিয়ে নিলেন তেকাঠির নিচে দাঁড়ানো অন্য এক গোলকিপার। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর বিদ্যুৎগতির পেলান্টি রুখে দিয়ে চর্চার শীর্ষে আলিরেজা বেরানভান্ড।

Advertisement

শুধু তো পেনাল্টি আটকাননি তিনি। সিআর সেভেনের শট রুখে যেমন ক্ষিপ্র, উদ্ধত রোনাল্ডোর দম্ভে ধাক্কা দিলেন, তেমনই দলকে হারের মুখ থেকেও রক্ষা করেন আলিরেজা। বিদায়বেলায় অনেকখানি স্বস্তি দিয়েছেন ইরানকে। দেশের জার্সি গায়ে এ অবদানও তো ভুলে যাওয়ার মতো নয়। তবে এই আলিরেজার জীবনকাহিনি শুনলে খানিকটা অবাকই হবেন। বলা ভাল, তাঁর ঘটনাবহুল জীবন নিয়ে আস্ত বই-ই লিখে ফেলা যায়।

[সুপার ইগলসের বিরুদ্ধে মেসি ম্যাজিকের অপেক্ষায় বিশ্ব, দলে নেই অ্যাগুয়েরো]

ছোটবেলা থেকেই চোখে ছিল ফুটবলার হওয়ার স্বপ্ন। কিন্তু আর্থিক ও পারিপার্শ্বিক পরিবেশ সে স্বপ্নে বারবার বাধ সাধত। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া ছেলেটিকে পেট চালাতে গাড়ি ধোয়ার কাজ করতে হতো। মাথার উপর ছাদও জোটেনি একসময়। নিজের বলতে ছিল শুধুই ফুটবলার হওয়ার স্বপ্নটুকুই। রাস্তার ফুটপাতেই ঘুমোতে হয়েছে দিনের পর দিন। তারপর একদিন ঠিক করে তেহরান পালিয়ে যাবে। যেমন ভাবনা তেমন কাজ। ভবঘুরে জীবনকে পিছনে ফেলে স্বপ্নপূরণ করতে তেহরান চলে যায় সে। সেখানেই ফুটবল যাত্রা শুরু। শুধু স্বপ্ন দেখেনি, তা বাস্তব করতে হাড়ভাঙা পরিশ্রমও করেছে। অনেকে তাকে ফুটবল ক্লাবের সামনের রাস্তায় শুয়ে থাকতে দেখে ভিক্ষাও দিয়েছেন। আর আজ তিনি ইরানের জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে সফল। গত বিশ্বকাপে নাইজেরিয়ার বিরুদ্ধে নজর কেড়েছিল তাঁর চেহারা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল তাঁর নানা ছবি। কে বলে, স্বপ্ন সত্যি হয় না? তবে বিশ্ব মঞ্চে রোনাল্ডোর পেনাল্টি শট আটকানোর স্বপ্ন আলিরেজা কখনও দেখেছিলেন কি না, কে জানে! টুর্নামেন্টের গ্রুপ পর্বেই বিদায় নিতে হল ঠিকই। কিন্তু অনেক ভাল স্মৃতি আর স্বস্তি নিয়েই বাড়ি ফিরছেন আলিরেজা।

চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বেই পেনাল্টির সংখ্যা আকাশ ছুঁয়েছে। গত বিশ্বকাপে গোটা টুর্নামেন্টে যে সংখ্যাটা ছিল ১৩, সেখানে সোমবার পর্যন্ত সব মিলিয়ে ১৯টি পেনাল্টি দেখেছেন ফুটবলপ্রেমীরা। যার মধ্যে আলোচনার কেন্দ্রে দুটি ব্যর্থ শট। একটি মেসির এবং অন্যটি রোনাল্ডোর। বিশ্ব মঞ্চে তাঁরাও যে এমন ভুল করতে পারেন, এমনটা যেন বিশ্বাসই করতে পারছেন না ভক্তরা। পর্তুগিজ তারকার তাও স্বস্তি একটাই, ড্র করলেও শেষ ষোলোয় পৌঁছে গিয়েছে দল। কিন্তু মেসির মাথার উপর এখনও খাঁড়া ঝুলছে। নাইজেরিয়া কাঁটা টপকাতে না পারলে ছিটকে যেতে হবে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নকে।

[পেনাল্টি মিস রোনাল্ডোর, ইরানের সঙ্গে ড্র করে নক-আউটে পর্তুগাল]

The post জীবনের সেরা প্রাপ্তি, রোনাল্ডোর পেনাল্টি আটকে শিরোনামে ইরানের গোলকিপার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement