shono
Advertisement

চলতি বিশ্বকাপের নকআউটে জার্মানিকেও হারাল ব্রাজিল, জানেন কীভাবে?

না থেকেও জার্মানরা এবার হার মানল সাম্বার দেশের কাছে। The post চলতি বিশ্বকাপের নকআউটে জার্মানিকেও হারাল ব্রাজিল, জানেন কীভাবে? appeared first on Sangbad Pratidin.
Posted: 06:01 PM Jul 03, 2018Updated: 06:31 PM Jul 03, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৭-১ দুঃস্বপ্ন বোধহয় কোনও ব্রাজিল সমর্থকই কোনওদিন ভুলতে পারবেন না। রাশিয়া বিশ্বকাপে মধুর প্রতিশোধ হয় কি না, তা নিয়ে অনেক হিবেস-নিকেশ চলছিল। তবে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে প্রাক্তন চ্যাম্পিয়নরা। ফলে এবারের বিশ্বকাপে আর মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই। তবে এই নকআউটে কিন্তু ব্রাজিল হারাল জার্মানিকেও।

Advertisement

কিন্তু কীভাবে জানেন?

[  ‘বড্ড নাটক করে ছেলেটা’, জয়ের কারিগর হয়েও শুধু সমালোচিতই হবেন নেইমার? ]

জার্মানি হেরেছে গোলের হিসেবেই। কোনও একটি ম্যাচে নয় অবশ্য। বিশ্বকাপের ইতিহাসে মোট গোলের নিরিখে নকআউট পর্বেই জার্মানিকে ছাপিয়ে গেল নেইমারদের ব্রাজিল। এ পর্যন্ত বিশ্বকাপের সবথেকে সফল দল ব্রাজিলই। পাঁচবার ট্রফি এসেছে তাদের ঘরে। কিন্তু মোট গোলের নিরিখে এগিয়ে ছিল জার্মানি। এবারের বিশ্বকাপ যখন তারা খেলতে নেমেছিল, তখন ঝুলিতে ২২৪টি গোল। এবারে অবশ্য সেই চেনা ছন্দে ছিল না জার্মানি। ফলে গোলও বেশি হয়নি। তবু তাদের জমার খাতায় আরও দুটি গোল লেখা হয় এবারে। ফলে মোট সংখ্যা গিয়ে দাঁড়ায় ২২৬-এ। অন্যদিকে পুতিনের দেশে নেইমাররা যখন পা রাখেন তখন তাঁদের ঝুলিতে ছিল ২২১টি গোল। জার্মানির থেকে পিছনেই ছিল। তবে তিতের ব্রাজিল কিন্তু প্রতি ম্যাচে উন্নতি করেছে। নেইমার নির্ভরতা কাটিয়ে কুটিনহো, ফারমিনোরা গোল করেছেন। ফলে ব্রাজিলের খাতায় এখনও পর্যন্ত যোগ হয়েছে ৭টি গোল। নকআউট ম্যাচ শুরু হওয়ার আগে ব্রাজিল পাঁচটি গোল করেছিল। ফলে জার্মানির সঙ্গে সমতাতেই ছিলেন তিতের ছেলেরা। মেক্সিকোর বিরুদ্ধে নেইমার জালে বল জড়াতেই এগিয়ে যায় ব্রাজিল। মেক্সিকো ম্যাচে তো বটেই, বিশ্বকাপের ইতিহাসে জার্মানিকেও পিছনে ফেলে দেয়। এরপর আসে ফারমিনোর গোল। অর্থাৎ ব্রাজিলের এখন মোট গোলসংখ্যা ২২৮। এবার আর জার্মানি গোলসংখ্যা বাড়াতে পারছে না। তবে সুযোগ আছে নেইমারদের সামনে। লিড বাড়িয়ে রাখতে পারেন তাঁরা। জার্মানির বিরুদ্ধে দুঃস্বপ্নের রাত থাকলেও, সেই জার্মানিকেই ছাপিয়ে যাওয়া নিঃসন্দেহে স্বস্তি দেবে সাম্বার দেশকে।

এই তালিকায় তিন নম্বরে আছে আর্জেন্টিনা। তাদের গোলসংখ্যা ১৩৭টি। ইটালি, ফ্রান্স ও স্পেনের গোলসংখ্যা যথাক্রমে ১২৮, ১১৩ ও ৯৯টি। তবে সবার উপরে থাকল সেই ব্রাজিলই।

The post চলতি বিশ্বকাপের নকআউটে জার্মানিকেও হারাল ব্রাজিল, জানেন কীভাবে? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement