shono
Advertisement

‘কাতারে বিশ্বকাপ জিতলে মারাদোনাকেও ছাপিয়ে যাবে মেসি’, মত হোসে ব্যারেটোর

মেসি খেলছে আর্জেন্টিনার জন্য, আর বাকিরা মেসির জন্য।
Posted: 01:52 PM Dec 15, 2022Updated: 01:52 PM Dec 15, 2022

হোসে ব্যারেটো: এক্সট্রার্ডিনারি! ক্রোয়েশিয়ার বিরুদ্ধে লিওনেল মেসির খেলা দেখার পর এই একটা শব্দই যথার্থ। বিশ্বাস করুন, ব্রাজিলিয়ান হয়েও আমি আর্জেন্টিনাকে সমর্থন করছি। চাই বিশ্বকাপটা (FIFA World Cup) মেসির হাতে উঠুক। কাপ হাতে ফটোসেশন করুক নীল-সাদা জার্সির ফুটবলাররা। অনেকেই অবাক হবেন। একজন ব্রাজিলিয়ান কি না বলছে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতুক!

Advertisement

আশ্চর্যের হলেও এটাই সত্যি। আমি চাই মেসি কাতার থেকে ট্রফিটা নিয়ে ফিরুক। এর দুটো কারণ। প্রথমত, ২০ বছর আগে শেষবার কোনও লাতিন দেশ বিশ্বকাপ জিতেছে। তারপর থেকে শুধু ইউরোপের দাদাগিরি। আর্জেন্টিনা কাপ জিতলে সেটা শেষ হবে। একজন লাতিন হিসাবে আমি সেটা চাইছি। দ্বিতীয় কারণ অবশ্যই মেসি। ওই একজনের জন্য আমি ব্রাজিলিয়ান হয়েও আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন দেখতে চাই। চাই, শেষবেলায় বিশ্বকাপটা ওর হাতে উঠুক। বিশ্বফুটবলকে ও যা দিয়েছে, তাতে একটা বিশ্বকাপ ওর প্রাপ্য।

কাতারে (Qatar World Cup) মেসিকে যেন নতুনভাবে আবিষ্কার করছি। শুধু আমি না, গোটা বিশ্ব দেখছে আর ভাবছে, আর্জেন্টিনার জার্সিতে তো আগে ওর এই রূপ দেখা যায়নি। ৩৫ বছর বয়সেও পাল্লা দিচ্ছে প্রতিপক্ষের সঙ্গে। ক্রোয়েশিয়া ম্যাচটাই দেখুন। ভার্ডিয়লের বয়স মাত্র ২০। মেসির প্রায় অর্ধেক। কিন্তু তৃতীয় গোলের আগে ও পারল মেসির সঙ্গে পাল্লা দিতে? ঘাড়ে করে মাঝমাঠ থেকে প্রায় গোললাইন পর্যন্ত দৌড়ে এল মেসি। এটাই তো দেখে এসেছি ওর থেকে। তবে বার্সেলোনার জার্সিতে। এবার আর্জেন্টিনার হয়েও এমন সব মুভ করছে ও। আসলে এই মেসি অনেক বেশি ক্ষুধার্ত! জয়ের খিদে, বিশ্বকাপের খিদে নিয়ে কাতারে এসেছে। ওর খেলাতে তার ছাপই দেখতে পাচ্ছি। ও জানে এটাই ওর শেষ সুযোগ। নয়তো সব পাওয়া কেরিয়ারে একটা কালো দাগ থেকেই যাবে। কিন্তু মেসি (Lionel Messi) সেই দাগটুকুও সহ্য করতে রাজি নয়।

[আরও পড়ুন: সেঞ্চুরি হাতছাড়া শ্রেয়সের, বাংলাদেশের বিরুদ্ধে ৪০৪ রানে অলআউট ভারত]

মেসি বরাবরই আর্জেন্টিনার প্রাণভোমরা। ওকে কেন্দ্র করেই দলটা পরিচালিত হয়। আগেও তাই হত, এখনও হচ্ছে। তবে এবারের দলটা একটু আলাদা। এই রডরিগো ডি পল, এমিলিয়ানো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজরা শুধুই সতীর্থ নয়, মেসির জন্য মাঠে ওরা প্রাণটাও দিয়ে দিতে পারে। মেসি খেলছে আর্জেন্টিনার জন্য, আর বাকিরা মেসির জন্য। সেটাই যেন অন্য উচ্চতায় নিয়ে গিয়েছে আর্জেন্টিনাকে। তাই তো প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের পরও দলটা দারুণভাবে ঘুরে দাঁড়াল। আর একটা ম্যাচ জিতলে সর্বকালের সেরাদের তালিকায় আরও একটু উঠে আসবে মেসি। আর্জেন্টিনার সর্বকালের সেরার তালিকায় বারবার দিয়েগো মারাদোনার (Diego Maradona) থেকে পিছিয়ে পড়তে হয় মেসিকে, একটা বিশ্বকাপ না থাকায়। কিন্তু জোর দিয়ে বলতে পারি, কাতারে কাপ জিতলে মারাদোনাকেও ছাপিয়ে যাবে মেসি।

[আরও পড়ুন: ‘হতাশার কিছু নেই, ইতিহাস তৈরি করেছ’, পরাজিত হাকিমিকে বললেন বন্ধু এমবাপে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement