shono
Advertisement

আইএসএল চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল মোহনবাগান? কোন পুরস্কার কার দখলে?

মোটা অঙ্কের পুরস্কার পেয়েছে বেঙ্গালুরু এফসিও।
Posted: 05:09 PM Mar 19, 2023Updated: 06:58 PM Mar 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমবার আইএসএল চ্যাম্পিয়ন হয়েছে মোহনবাগান। শনিবার গোয়ায় বেঙ্গালুরু এফসিকে হারিয়ে আইএসএল ট্রফিতে নিজেদের নাম খোদাই করে ফেলেছেন প্রীতম কোটালরা (Pritam Kotal)। দল চ্যাম্পিয়ন হওয়ায় স্বাভাবিকভাবেই আবেগে ভাসছে কোটি কোটি সবুজ-মেরুন সমর্থক। চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি ক্লাবের নামের আগে থেকে এটিকে (ATK) শব্দটি সরে যাওয়ায় বাগান সমর্থকদের আনন্দ যেন দ্বিগুণ হয়েছে। তবে এখানেই শেষ নয়, আনন্দের আরও কারণ আছে। আসলে চ্যাম্পিয়ন হওয়ায় আর্থিকভাবেও বিরাট লাভবান হতে চলেছে সবুজ-মেরুন শিবির।

Advertisement

আইএসএল (ISL) কর্তৃপক্ষ ঘোষণা করেছে, এই মরশুমে আইএসএল চ্যাম্পিয়ন হওয়ায় বিপুল অর্থমূল্যের পুরস্কার পাবে মোহনবাগান (Mohun Bagan)। সেই পুরস্কারের অঙ্কটা ৬ কোটি টাকা। ভারতে ফুটবল টুর্নামেন্টের হিসাবে এই টাকাটা এখনও পর্যন্ত সর্বোচ্চ। এ তো গোল দলগত পুরস্কার। ব্যক্তিগত স্তরেও পুরস্কারের তালিকায় রয়েছেন দুই মোহনবাগানি। ফাইনালে ম্যাচের সেরা হয়েছেন বাগানের দিমিত্রস পেত্রাতস। তবে পেত্রাতসের আফসোস, অল্পের জন্য টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার খেতাব হাতছাড়া হয়ে গেল তাঁর।

[আরও পড়ুন: আসানসোল কম্বল কাণ্ড: আদালতে নিজেই সওয়াল জিতেন্দ্রর, ৮ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ বিচারকের]

পেত্রাতস, ইস্টবেঙ্গল ক্লেটন সিলভা এবং ওড়িশার (Odisha FC) দিয়েগো মৌরিসিও, তিনজনেরই এবছর গোলসংখ্যা ছিল ১২। কিন্তু তিনজনের মধ্যে সবচেয়ে কম মিনিট মাঠে থাকায় সেরার পুরস্কার পেয়েছেন মৌরিসিও। অল্পের জন্য দিমিত্রস সেরার পুরস্কার না পেলেও, আরেক মোহনবাগানি বিশাল কাইথ কিন্তু সেরা গোলরক্ষকের পুরস্কারটি পেয়ে গিয়েছেন। আইএসএলে ১১টি ক্লিন শিট রাখাই বিশালকে সেরা গোলরক্ষক হিসাবে বেছে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: মামাতো ভাইয়ের শিক্ষকতার ‘অবৈধ’ চাকরি! ফাঁস করে দিতে চাইতেই কি সপরিবারে খুন দুর্গাপুরের যুবক?]

তবে শুধু চ্যাম্পিয়নরা নয়, এবার আইএসএলের রানার্স-আপরাও বড় অঙ্কের পুরস্কার পেয়েছেন। রানার্স হওয়ায় বেঙ্গালুরুকে আড়াই কোটি টাকা পুরস্কার দিয়েছে আইএসএল কর্তৃপক্ষ। এছাড়া ক্লাব হিসাবে সেরা মাঠের খেতাব গিয়েছে কেরালা ব্লাস্টার্সের (Kerala Blastars) হাতে। আর গ্র্যাসরুট ডেভেলপমেন্টের জন্য সেরার পুরস্কার পেয়েছে রানার্স আপ বেঙ্গালুরুর এফসি। আর আইএসএলের সেরা ফুটবলার হয়েছেন মুম্বইয়ের লালিয়ানজুয়ালা ছাংতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement