shono
Advertisement

Virat Kohli Class 10 Marksheet: বিরাটের মাধ্যমিকের মার্কশিট ভাইরাল, এরপর কী হল…..?

সাফল্য পরিমাপের জন্য প্রতিটি স্কেলই ছোট বলে প্রমাণিত হচ্ছে। কেরিয়ারের উচ্চতায় রয়েছেন বিরাট।
Posted: 07:43 PM Aug 10, 2023Updated: 07:43 PM Aug 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ গজের যুদ্ধে একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন। কিন্তু পড়াশোনায় কেমন ছিলেন বিরাট কোহলি (Virat Kohli)? ফের একবার ভাইরাল হল সেই তথ্য। সোশ্যাল মিডিয়ায় আগেই নিজের মাধ্যমিকের পরীক্ষার মার্কশিটের (Virat Kohli Class 10 Marksheet) ছবি শেয়ার করেছিলেন টিম ইন্ডিয়ার (Team India) প্রাক্তন অধিনায়ক। আর এবার জিতিন যাদব নামক এক আইএএস অফিসার ‘কিং কোহলি’-র মার্কশিট শেয়ার করলেন। একাধিক বিষয় থাকলেও সেখানে উল্লেখ নেই স্পোর্টসের। নেট দুনিয়ায় সেই মার্কশিটের এই ছবি ফের ভাইরাল হয়েছে।

Advertisement

আইএএস অফিসার জিতিন যাদব তাঁর অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে বিরাটের মার্কশিট শেয়ার করেছেন। পোস্টের ক্যাপশনে লিখেছেন, ‘সংখ্যাই যদি সাফল্যের চাবিকাঠি হত, তা হলে আজ সারা দেশ তাঁকে অনুসরণ করত না। সাফল্যের জন্য প্রয়োজন আবেগ এবং নিষ্ঠা।’ দশম বোর্ড পরীক্ষায় বেশ কম নম্বর পেয়েছিলেন বিরাট কোহলি।

[আরও পড়ুন:পাঁচ মাসে একবারও ডোপ পরীক্ষা হয়নি বিরাট-রোহিতের! সর্বাধিক টেস্ট অলরাউন্ডার জাদেজার]

এর আগে দশম শ্রেণির মার্কশিট প্রকাশ করেন বিরাট কোহলি। সিবিএসই বোর্ডের পরীক্ষা বেশ ভাল নম্বর পেয়েই পাশ করেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক। তবে মার্কশিটের সঙ্গে একটি অর্থবহ ক্যাপশন লিখেছিলেন বিরাট। তিনি লিখেছিলেন, ‘আমার মার্কশিটে যে বিষয়টার কোনও উল্লেখ নেই, সেটাই আমার চরিত্র গঠনে সবচেয়ে বড় ভূমিকা নিয়েছে। বেশ মজার ব্যাপার তাই না?’

মার্কশিটের সঙ্গে হ্যাশট্যাগ দিয়ে বিরাট লিখেছিলেন, লেট দেয়ার বি স্পোর্ট। স্কুলে পড়াশোনার পাশাপাশি খেলাধুলাকেও যেন সমান গুরুত্ব দেওয়া হয়, এমনটাই দাবি করেছিলেন। নিমেষে নেটদুনিয়ায় ভাইরাল হয়ে যায় তাঁর মার্কশিটের ছবি। ২০০৪ সালে দশম শ্রেণির পরীক্ষায় পাশ করেন বিরাট। ইংরাজিতে ৮৩ পেয়েছিলেন তিনি। হিন্দিতেও ৭৫ নম্বর পান। তবে অঙ্ক ও বিজ্ঞানে সেরকম ভাল নম্বর নেই। ওই দুই বিষয়ে যথাক্রমে ৫১ ও ৫৫ পেয়েছিলেন তিনি। কিন্তু তাঁর সাফল্য পরিমাপের জন্য প্রতিটি স্কেলই ছোট বলে প্রমাণিত হচ্ছে। তিনি তাঁর কেরিয়ারের উচ্চতায় রয়েছেন। ক্রিকেটে আগ্রহী প্রতিটি শিশুই বিরাট কোহলি হতে চায়।

[আরও পড়ুন: Sachin Tendulkar: শ্রীলঙ্কায় খুদেদের সময় কাটিয়ে বড় মন্তব্য করলেন ‘মাস্টার ব্লাস্টার’, কী বললেন? জানতে পড়ুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement